Md Zubair: আটকে রাখার কোনও যুক্তি নেই - উত্তরপ্রদেশে দায়ের ৭ মামলায় জুবেইরকে জামিন সুপ্রিম কোর্টের

আজ সন্ধ্যা ৬টার মধ্যেই জুবেইরকে জেল থেকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়াও তাঁর বিরুদ্ধে দায়ের হওয়া যাবতীয় মামলা দিল্লি পুলিশের বিশেষ সেলে স্থানান্তর করার নির্দেশ দেওয়া হয়েছে।
Md Zubair: আটকে রাখার কোনও যুক্তি নেই - উত্তরপ্রদেশে দায়ের ৭ মামলায় জুবেইরকে জামিন সুপ্রিম কোর্টের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

উত্তরপ্রদেশে দায়ের সমস্ত মামলা থেকেই রেহাই পেলেন অল্ট নিউজের সহ প্রতিষ্ঠাতা মহম্মদ জুবেইর। উত্তরপ্রদেশের বিভিন্ন থানায় জুবেইরের বিরুদ্ধে মোট ৭টি FIR দায়ের করা হয়েছিল। বুধবার এই ৭টি মামলা থেকেই তাঁকে জামিন দিল সুপ্রিম কোর্ট।

আজ সন্ধ্যা ৬ টার মধ্যেই জুবেইরকে জেল থেকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এছাড়াও বিতর্কিত টুইট নিয়ে জুবেইরের বিরুদ্ধে দায়ের হওয়া যাবতীয় মামলা দিল্লি পুলিশের বিশেষ সেলে স্থানান্তর করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

বুধবার ডিভিশন বেঞ্চ বলে, "আমরা মনে করি সমস্ত এফআইআরে তাঁকে (মহম্মদ জুবেইর) অন্তর্বর্তীকালীন জামিনে মুক্তি দেওয়া উচিত। আইনের নিয়ম অনুযায়ী গ্রেপ্তারের ক্ষমতা নির্দিষ্ট এবং তা অবশ্যই মেনে চলা উচিত। বর্তমান বিষয়টিতে মামলাকারীকে একাধিক আদালতে চক্কর কাটিয়ে লাগাতার আটকে রাখার কোনও যুক্তি নেই।"

আদালত তার পর্যবেক্ষণে জানিয়েছে, দিল্লি পুলিশ জুবেইয়ের বিরুদ্ধে নিরপেক্ষভাবে নিরবচ্ছিন্ন তদন্ত করছে। তাই তাঁর স্বাধীনতা লঙ্ঘন করে তাঁকে আটকে রাখার প্রয়োজন আছে বলে মনে করে না আদালত।

উত্তরপ্রদেশ সরকার শীর্ষ আদালতের কাছে আবেদন করেছিল, জামিন মঞ্জুর হলেও কোনও টুইট যেন না করতে পারে জুবেইর। আদালত এই আবেদন খারিজ করে দিয়েছে।

বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে আদালতে উপস্থিত থাকা আইনজীবীকে ভর্ৎসনা করে বলেছেন, "এই ধরনের আবেদন আর কখনও করবেন না। আপনি কীভাবে একজন সাংবাদিককে বলতে পারেন যে তিনি যেন কোনও টুইট না করেন? তিনি যদি আইন লঙ্ঘন করে থাকেন, তাহলে আইন তাঁর কাছে জবাবদিহি করবে। কিন্তু যখন কোনও নাগরিক নিজের আওয়াজ তুলছেন, কীভাবে আমরা তাঁর বিরুদ্ধে আগাম ব্যবস্থা নেব? এমন কোনও আদেশ আমরা দেব না।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in