পরিযায়ী শ্রমিকদের জন্য শুকনো খাবার, পরিবহণ, কমিউনিটি কিচেনের ব্যবস্থা করতে সুপ্রিম কোর্টের নির্দেশ

মূলত, দিল্লি, হরিয়ানা ও উত্তরপ্রদেশ প্রশাসনকে এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।
পরিযায়ী শ্রমিকদের জন্য শুকনো খাবার, পরিবহণ, কমিউনিটি কিচেনের ব্যবস্থা করতে সুপ্রিম কোর্টের নির্দেশ
ফাইল ছবি

করোনার দ্বিতীয় ঢেউয়ে ফের একবার উভয় সংকটের মুখে পড়েছে পরিযায়ী শ্রমিকরা। বিশেষ করে উত্তরের রাজ্যগুলোতে কাজ করতে আসা শ্রমিকরা আটকে পড়ায় সমস্যা আরও বেড়েছে। এবার এইসব পরিযায়ী শ্রমিকদের জন্য শুকনো খাবার, পর্যাপ্ত পরিবহণ ও কমিউনিটি কিচেন করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

মূলত, দিল্লি, হরিয়ানা ও উত্তরপ্রদেশকে এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি অশোক ভূষণ ও এমআর শাহর বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, আত্মনির্ভর ভারত হোক বা অন্য কোনও ভারত সরকারের স্কিমের অধিনে রাজধানীতে পরিযায়ী শ্রমিকদের এই শুকনো খাবার দিতে হবে। দিল্লি সংলগ্ন এলাকা, উত্তরপ্রদেশের জেলা, হরিয়ানার প্রত্যেক জেলায় এই রেশন দিতে হবে।

আদালতের তরফে আরও নির্দেশ দেওয়া হয়েছে, এইসব পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে কোনও পরিচয়পত্র চাওয়া যাবে না রেশন বিলি করার জন্য। পরিচয়পত্র না থাকলেও তাদের শুকনো খাবার দিতেই হবে। এমনকী, তাদের বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য পর্যাপ্ত গাড়ির ব্যবস্থাও করে দিতে হবে রাজ্যগুলোকে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসন পুলিশের সঙ্গে মিলে এই আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার জন্য গাড়ি বা ট্রেনের ব্যবস্থা করবে বলেও শীর্ষ আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, আদালত কেন্দ্রকে নির্দেশ দিয়েছে, এই মর্মে রেল মন্ত্রককে নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণের জন্য তৈরি হতে যেন বলে দেয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in