Supreme Court: দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে চলেছেন কর্ণাটকের বি ভি নাগরত্না!

কলেজিয়ামের সুপারিশ মেনে বি ভি নাগরত্না শীর্ষ আদালতের বিচারপতি হলে - ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি বি ভি নাগরত্না হতে চলেছেন।
Supreme Court: দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি হতে চলেছেন কর্ণাটকের বি ভি নাগরত্না!
বি ভি নাগরত্নাফাইল ছবি - সংগৃহীত

এতদিন শীর্ষ আদালতের প্রবীণতম পাঁচ বিচারপতির কলেজিয়ামে ঐকমত্য হয়নি। তার জেরে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত ভাবে নেওয়া যায়নি। গত দু’বছর কেন্দ্রের কাছে কোনও নাম সুপারিশ করতে পারেনি কলেজিয়াম। প্রায় দু’বছর ধরে সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ বন্ধ ছিল। শেষপর্যন্ত বুধবার তিন জন মহিলা-সহ ন’জনের নাম সুপারিশ করেছে শীর্ষ আদালতের কলেজিয়াম। তালিকায় আছেন কর্নাটক হাইকোর্টের বিচারপতি বিভি নাগরত্না। কলেজিয়ামের সুপারিশ মেনে তিনি শীর্ষ আদালতের বিচারপতি হলে ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি বিভি নাগরত্না হতে চলেছেন।

গত সপ্তাহে বিচারপতি রোহিংটন এফ নরিম্যান অবসর নেন। তারপর কলেজিয়ামে বিচারপতি এল নাগেশ্বর রাও আসার পরেই কলেজিয়ামের পক্ষ থেকে সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগের জন্য ন’জনের নাম সুপারিশ করা হয়। ওই ন’জনের মধ্যে আট জন বিভিন্ন হাইকোর্টের প্রধান বিচারপতি বা বিচারপতি, একজন সুপ্রিম কোর্টের আইনজীবী। এই প্রথমবার কলেজিয়ামের পক্ষ থেকে তিনজন মহিলা বিচারপতির নাম সুপারিশ করা হয়েছে। তালিকার অন্য দুই মহিলা বিচারপতি হলেন হিমা কোহালি এবং বিচারপতি বেলা ত্রিবেদী।

কে এই বিভি নাগরত্না? ২০০৮ সালে কর্নাটক হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসাবে নিযুক্ত হন তিনি। বছর দুয়েক পর অবশ্য তিনি স্থায়ী বিচারপতি হন। কলেজিয়াম যাঁদের নাম সুপারিশ করয়েছে তাঁদের মধ্যে তিনজন বিচারপতি তাঁদের মেয়াদকালে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি হতে পারেন। তবে বিভি নাগরত্না ২০২৭ সালে প্রধান বিচারপতি পদে আসীন হলে তাঁর মেয়াদকাল হয়ত একমাস হতে পারে। বিচারপতি হিসেবে যথেষ্ট সুখ্যাতি রয়েছে বিভি নাগরত্নার।

সম্প্রতি একটি মামলার শুনানিতে তিনি বলেছিলেন, ‘ক্ষমতাশালী নারীদের সঙ্গে কেমন ব্যবহার করতে হয়, তা ভারতের পিতৃতান্ত্রিক সমাজ জানে না।’ মিড ডে মিল নিয়ে তাঁর মন্তব্য ছিল, ‘খালি পেটে কেউ পড়াশোনা করতে পারে না।’ উল্লেখ্য, তাঁর বাবা বিচারপতি ইএস বেঙ্কটরামাইয়া ১৯৮৯ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত দেশের প্রধান বিচারপতি ছিলেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in