পড়ুয়াদের টানা অনশন ধর্মঘটের জের - ছাত্র আত্মহত্যার ঘটনায় সরিয়ে দেওয়া হল NIT শিলচরের ডিনকে

People's Reporter: ১৫ সেপ্টেম্বর NIT শিলচরের তৃতীয় বর্ষের ছাত্র অরুণাচল প্রদেশের বাসিন্দা কোক বুকার হোস্টেলে নিজের ঘরের ভিতরেই আত্মঘাতী হয়।
পড়ুয়াদের টানা অনশন ধর্মঘটের জের - ছাত্র আত্মহত্যার ঘটনায় সরিয়ে দেওয়া হল NIT শিলচরের ডিনকে

অবশেষে সরিয়ে দেওয়া হল ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেকনোলজি (NIT) শিলচরের ডিন (অ্যাকাডেমিকস) ডঃ বি কে রায়কে। তাঁর বিরুদ্ধে ওই শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের বিনাকারণে উত্যক্ত করার অভিযোগ রয়েছে। সম্প্রতি তৃতীয় বর্ষের এক ছাত্র আত্মঘাতী হওয়ায় সেই অভিযোগ আরও জোরালো হয়েছে। এরপর ওই ডিনকে অপসারণ ও আরও কয়েকটি দাবিতে প্রতিষ্ঠানের পড়ুয়ারা অনশন ধর্মঘটে বসেন। টানা অনশনে ১০ পড়ুয়া অসুস্থ হলে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়। তারপরেই অভিযুক্ত ডিনকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

গত ১৫ সেপ্টেম্বর NIT শিলচরের তৃতীয় বর্ষের ছাত্র, অরুণাচল প্রদেশের বাসিন্দা কোক বুকার, হোস্টেলে নিজের ঘরের ভিতরেই আত্মঘাতী হয়। ছাত্র-ছাত্রীরা NIT কর্তৃপক্ষকে ওই ঘরে ঢুকতে বাধা দিলে পুলিশ এসে ঘরের দরজা ভেঙে বুকারের ঝুলন্ত দেহ উদ্ধার করে। ওইদিনই রাত থেকে NIT কর্তৃপক্ষের কাছে একগুচ্ছ দাবি জানিয়ে অনশন ধর্মঘটে বসেন পড়ুয়ারা। পড়ুয়াদের আন্দোলন তুলতে লাঠিচার্জও করে পুলিশ। পড়ুয়াদের প্রধান দাবি ছিল, ডিন (অ্যাকাডেমিকস) বি কে রায়ের অপসারণ। ডিনের বিরুদ্ধে ছাত্র-ছাত্রীদের মানসিকভাবে উত্যক্ত করার অভিযোগ তোলেন আন্দোলনকারী পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, বি কে রায়ের মনসিক অত্যাচারের জন্যই শেষ পর্যন্ত আত্মহত্যা করতে হয়েছে বুকারকে।

অনশন ধর্মঘটের দিনচারেকের মধ্যেই ১০ জন পড়ুয়া অসুস্থ হয়ে পড়ায় তাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়। এরপরেই নড়েচড়ে বসে NIT শিলচর কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার ডিন (অ্যাকাডেমিকস) পদ থেকে সরিয়ে দেওয়া হয় বি কে রায়কে। তার জায়গায় অস্থায়ীভাবে ওই পদের দায়িত্ব দেওয়া হয় ডঃ ললিত কুমার সাইকিয়াকে। শুক্রবার তিনি ও প্রতিষ্ঠানের ডিরেক্টর দিলীপ কুমার বৈদ্য আন্দোলনরত পড়ুয়াদের সঙ্গে দেখা করে কথা বলেন। এবং পড়ুয়াদের অনশন ধর্মঘট তুলে নিয়ে নিজেদের ক্লাসে ফেরার জন্য অনুরোধ করেন তাঁরা।

ছাত্র-ছাত্রীরা তাঁদের প্রতিষ্ঠানের ডিরেক্টরের কথা শুনে শেষ পর্যন্ত অনশন তুলে নেয়। ডিরেক্টর দিলীপ কুমার নিজে পড়ুয়াদের ফলের রস খাইয়ে তাঁদের অনশন ভাঙেন। অনশন তুলে নিয়ে ছাত্র-ছাত্রীরা জানিয়েছে, “কোক বুকারের মৃত্যুর জন্য ডিন বি কে রায়ই দায়ী। আমরা তাঁর অপসারণের দাবি রেখেছিলাম। এবং কর্তৃপক্ষের কাছ থেকে বিনাশর্তে ক্ষমা প্রার্থনা করেছিলাম। কিন্তু ডিরেক্টর নিজে এসে যখন ক্ষমা চেয়ে সৌহার্দ্যের হাত বাড়িয়ে দিলেন, তখন তাঁর জন্য আমাদের খারাপ লাগল। কারণ, দিনের শেষে তিনি তো আমাদের গুরু। তাঁর অনুরোধকে সম্মান জানিয়ে আমরা অনশন তুলে নিচ্ছি।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in