UGC-র চল্লিশ শতাংশ অনলাইন কোর্সের বিরুদ্ধে সোচ্চার শিক্ষার্থী ও শিক্ষক সংগঠনগুলো

ইউজিসির পদক্ষেপে শুধুমাত্র ইন্টারনেট ব্যবহারকারী শিক্ষার্থীরা সুবিধালাভ করবে, প্রান্তিক শিক্ষার্থীরা বঞ্চিত হবে বলে আশঙ্কা
UGC-র চল্লিশ শতাংশ অনলাইন কোর্সের বিরুদ্ধে সোচ্চার শিক্ষার্থী ও শিক্ষক সংগঠনগুলো
ছবি- প্রতীকী

৪০ শতাংশ অনলাইন কোর্সের মাধ্যমে উচ্চ শিক্ষার যে ব্যবস্থা করেছে ইউজিসি তার তীব্র বিরোধিতা করেছে শিক্ষার্থী ও শিক্ষক সংগঠনগুলো। 'ব্লেন্ডেড মোড অফ টিচিং অ্যান্ড লার্নিং' নামক নোটও দেওয়া হয়েছে তা নিয়ে প্রতিক্রিয়াও চেয়ে পাঠানো হয়েছে ৬ জুনের মধ্যে। মঙ্গলবার একটি বিবৃতি জারি করে স্টুডেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার দিল্লি শাখার তরফে জানানো হয়েছে, ইউজিসির এমন পদক্ষেপের ফলে ফের একবার দেশের শিক্ষাকে বাণিজ্যিকরণ করার চেষ্টা হচ্ছে।

এসএফআই-এর তরফে জানানো হয়েছে, ইউজিসির এই পদক্ষেপের ফলে শুধুমাত্র ইন্টারনেট ব্যবহারকারী শিক্ষার্থীরা সুবিধালাভ করবেন, কিন্তু প্রান্তিক শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হবেন। ইউজিসির এমন পদক্ষেপ অনেক উচ্চাকাঙ্খী হলেও আর্থসামাজিক দিকটি একেবারেই এড়িয়ে যাওয়া হয়েছে। শ্রমিক শ্রেণির পড়ুয়াদের কথা একবারের জন্য ভাবা হয়নি। এর ফলে শিক্ষার মানের উপর কোনও প্রভাব পড়বে না। বরং শিক্ষার মাণ আরও নীচে চলে যাবে।

এসএফআই-এর তরফে আরও বলা হয়েছে- ক্লাসরুমের শিক্ষার কোনও পরিবর্ত পদ্ধতি হতে পারে না অনলাইন শিক্ষা। শুধুমাত্র করোনা মহামারিকাল ছাড়া এমন শিক্ষা ব্যবস্থার পরিকাঠামো অবিলম্বে পরিবর্তন করা উচিত বলেও ছাত্র সংগঠনের তরফে উল্লেখ করা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in