বিমা বিল পাশ লোকসভায়, বেসরকারিকরণের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থাগুলি

এতদিন নিয়ম ছিল বিমা সংস্থাগুলোয় সরকারের অংশীদারি থাকবে ৫১ শতাংশ। কিন্তু সেই নিয়ম তুলে নেওয়া হল।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল চিত্র

রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা বেসরকারিকরণের লক্ষ্যে বিল পাশ হয়ে গেল লোকসভায়। বিরোধীদের আপত্তিকে অগ্রাহ্য করেই বিল পাস করানো হয়। এতদিন নিয়ম ছিল বিমা সংস্থাগুলোয় সরকারের অংশীদারি থাকবে ৫১ শতাংশ। কিন্তু সেই নিয়ম তুলে নেওয়া হল। আর তার ফলে সরকার এবার নিজের শেয়ার বেসরকারি খাতে বিক্রি করতে পারবে। শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিলটি পেশ করেন।

এই বেসরকারিকরণের বিরুদ্ধে বুধবার চারটি সাধারণ বিমা সংস্থায় ধর্মঘট করবেন কর্মীরা। আজ ইউনাইটেড ইন্ডিয়া ইনস্যুরেন্সের সব দফতরের সামনে প্রতিবাদ বিক্ষোভ হবে। অর্থমন্ত্রী দাবি করেন, বেসরকারিকরণের যে ভাবনা, তা সঠিক নয়। সাধারণ মানুষ যাতে বেশি করে অংশ নিতে পারেন, সেই ব্যবস্থাই করা হচ্ছে। অথচ বিলে বলা আছে, বৃহত্বর বেসরকারি অংশগ্রহণের লক্ষ্যে এই বিল। মোদি সরকারের আমলেই বিমা ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি পুঁজি বিনিয়োগের উর্ধ্বসীমা বাড়িয়ে ৪৯ শতাংশ করা হয়।

বিল পাশের সময় বিরোধীদের বক্তব্য, সংসদের ডামাডোল তৈরি করে এই বিল পাশ করেছে সরকার। কংগ্রেস নেতা অধীর চৌধুরীর বক্তব্য, এই বিল জনবিরোধী, দেশবিরোধী। যদিও ধ্বনি ভোটেই এই বিল পাশ করিয়ে নেওয়া হয়।

নীতি আয়োগ সূত্রে জানা গিয়েছে, ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স কোম্পানির বেসরকারীকরণ আগে করা হবে। সংস্থার মোট বিনিয়োগের পরিমাণ ২৭ হাজার ৯৩০ কোটি টাকা। প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ ১৭ হাজার কোটি টাকা। রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা এলআইসির মোট সম্পদের পরিমাণ ৩২ লক্ষ কোটি টাকা। গ্রাহক সংখ্যা ৪০ কোটি। সেই এলআইসিকেই বেসরকারি করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in