কৃষক আন্দোলনের পাশে দাঁড়িয়ে মোদি-শাহকে বার্তা মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিকের

বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে রাজধানীতে কৃষকরা যে আন্দোলন চালাচ্ছেন, তার প্রতি সহমর্মিতা জানিয়ে মালিক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহকে এক আবেদনে বলেন, কৃষকদের যাতে কোনওভাবে অবহেলা না করা হয়।
কৃষক আন্দোলনের পাশে দাঁড়িয়ে মোদি-শাহকে বার্তা মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিকের
মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিকফাইল ছবি সংগৃহীত

এবার আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ালেন মেঘালয়ের রাজ্যপাল সত্যপাল মালিক। বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে রাজধানীতে কৃষকরা যে আন্দোলন চালাচ্ছেন, তার প্রতি সমবেদনা জানিয়ে মালিক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহ-র প্রতি আবেদন জানিয়ে বলেছেন, কৃষকদের যাতে কোনওভাবে অবহেলা না করা হয়।

এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মালিক বলেন, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য দেওয়ার জন্য যদি সরকার আইনি প্রতিশ্রুতি দেয়, তাহলে কৃষকরা নিজেদের আন্দোলন থেকে সরে যাবেন। তিনি দাবি করেন, কৃষক নেতা রাকেশ টিকাইতের গ্রেপ্তারের গুজব শোনার পর তিনি নিজে সচেষ্ট হয়েছিলেন যাতে টিকাইতকে গ্রেপ্তার না করা হয়।

তাঁর আরও বক্তব্য, দেশের কৃষক ও যোদ্ধারা যদি সন্তুষ্ট না থাকে, তাহলে কেউই দেশকে রক্ষা করতে পারবে না। তা সত্ত্বেও কোনও আইনই কৃষকদের জন্য সেই। যেখানেই তারা যাচ্ছেন, সেখানেই লাঠিচার্জ করা হচ্ছে। কৃষকদের অবস্থা দিনের পর দিন আরও খারাপ হচ্ছে। যেখানে সরকারি আধিকারিকদের ও কর্মীদের বেতন প্রত্যেক ৩ বছরে বৃদ্ধি পাচ্ছে, সেখানে কৃষকরা নিজেদের ফসলের দাম পাচ্ছেন না। এভাবেই তারা দিনের পর দিন গরিব হয়ে চলেছেন।

শিখ কৃষকদের কথা উল্লেখ করে মালিক বলেন, ৩০০ বছরের পুরনো ইতিহাস ঘাঁটলে শিখদের পরাক্রমের কথা মনে পরে যাবে। 'অপারেশন ব্লু স্টার' চলার সময় প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি পর্যন্ত মহামৃত্যুঞ্জয় মন্ত্র' জপ করেছেন। তিনি নিজেও একজন কৃষক পরিবারের সন্তান বলে দাবি করে মালিক বলেন, তিনি কৃষকদের সমস্যা ভালোভাবে বুঝতে পারছেন। কৃষকদের এই সমস্যা সমাধানে তিনি সমস্তরকম সাহায্য করতে রাজি বলেও উল্লেখ করেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in