Tamil Nadu: সর্বভারতীয় ‘সামাজিক ন্যায়বিচার’ মঞ্চ তৈরি করতে উদ্যোগী এম কে স্ট্যালিন

‘সর্বভারতীয় সামাজিক ন্যায়বিচার মঞ্চ’ -এ সারা দেশ থেকে পিছিয়ে পড়া শ্রেণীর নেতারা থাকবেন।
এম কে স্ট্যালিন
এম কে স্ট্যালিন ফাইল চিত্র

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম.কে. স্ট্যালিন (M K Stalin) একটি ‘সর্বভারতীয় সামাজিক ন্যায়বিচার মঞ্চ’ (All India Federation for Social Justice) চালু করতে প্রস্তুত। যেখানে সারা দেশ থেকে পিছিয়ে পড়া শ্রেণীর নেতারা থাকবেন। প্রজাতন্ত্র দিবসে ‘সামাজিক ন্যায়বিচারের জন্য সংগ্রাম এবং সামাজিক ন্যায়বিচার আন্দোলনের জন্য যৌথ জাতীয় কর্মসূচি’ শীর্ষক একটি জাতীয় ওয়েবিনারে ভাষণ দেওয়ার সময় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী বলেন, “প্রস্তাবিত অল ইন্ডিয়া ফেডারেশন ফর সোশ্যাল জাস্টিস” সমস্ত রাজ্যকে সামাজিক ন্যায়বিচার সম্পর্কিত বিষয়ে পরামর্শ দেবে।”

স্ট্যালিন বলেন যে, প্রতিটি রাজ্যে অনগ্রসর এবং নিপীড়িত সম্প্রদায়ের শতাংশ আলাদা হতে পারে, তবে সামাজিক ন্যায়বিচারের আদর্শ একই। ‘সবার জন্য সবকিছু’ শ্লোগান এই ফেডারেশনের ভিত্তি হবে। সংগঠনটি ‘যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো’ এবং ‘সামাজিক ন্যায়বিচারের নীতি’-র আদর্শে কাজ করবে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী আরও বলেন যে, সর্বভারতীয় মেডিক্যাল পরীক্ষায় ওবিসিদের (OBC) জন্য ২৭ শতাংশ সংরক্ষণ নিশ্চিত করতে বিজেপি যথাযথ ভূমিকা পালন করছে না।

তিনি বলেন, “এটি সামাজিক ন্যায়বিচারের জন্য একটি মহান বিজয়। আমরা এটি সহজে পাইনি, আমরা জনগণের আদালতে, বিচারের আদালতে, রাজ্যের বিধানসভায় এবং সংসদে প্রতিবাদ করেছি। আমরা যা অর্জন করেছি তাতে আমরা গর্বিত।” পাশাপাশি বলেন, “কেন্দ্র সরকার ঠিক সেভাবে ওবিসি (OBC) এবং এসসি (SC) দের হাতে সংরক্ষণ তুলে দেয়নি।” ডিএমকে (DMK) -র সভাপতির কথায় – “সামাজিক ন্যায়বিচার মানে জীবনের সব ক্ষেত্রে সামাজিক সমতা নিশ্চিত করা, শুধু শিক্ষা ও চাকরি ক্ষেত্রে নয়।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in