নতুন সংসদ ভবন
নতুন সংসদ ভবনফাইল ছবি

নতুন সংসদ ভবন উদ্বোধনের দিন ৭৫ টাকার কয়েন আনছে কেন্দ্র! কীরকম দেখতে হবে এই কয়েন?

আগামী রবিবার নয়া সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর, এদিনই তিনি ৭৫ টাকার নতুন কয়েন চালু করবেন। ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উদযাপন করতেই এই কয়েন আনা হচ্ছে।

নয়া সংসদ ভবনের উদ্বোধনের দিন ৭৫ টাকার কয়েন আনতে চলেছে কেন্দ্র।

আগামী রবিবার নয়া সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর, এদিনই তিনি ৭৫ টাকার নতুন কয়েন চালু করবেন। ভারতের স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উদযাপন করতেই এই কয়েন আনা হচ্ছে বলে জানা গেছে। ইতিমধ্যেই এই মর্মে বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

৭৫ টাকার কয়েন দেখতে কেমন হবে?

বৃহস্পতিবার, কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানিয়েছে, নতুন এই ৭৫ টাকার কয়েনের সামনের দিকে একেবারে মাঝখানে অশোক স্তম্ভের সিংহের মুখ থাকবে। নীচে লেখা থাকবে 'সত্যমেব জয়তে'। বাম-দিকে দেবনাগরী হরফে লেখা থাকবে 'ভারত'। ডানদিকে ইংরেজি হরফে লেখা থাকবে ইন্ডিয়া। সেইসঙ্গে রুপির চিহ্ন থাকবে বিশেষ কয়েনে। সিংহের নীচে '৭৫' লেখা থাকবে।

কয়েনটির অন্যপাশে থাকবে নতুন সংসদ ভবনের প্রতিকৃতি৷ প্রতিকৃতির উপরের দিকে দেবনাগরী হরফে লেখা থাকবে 'সংসদ সঙ্কুল' এবং নীচে ইংরেজি হরফে লেখা থাকবে 'PARLIAMENT COMPLEX'। সংসদ ভবনের ঠিক নীচে লেখা থাকবে ‘2023'।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে, বৃত্তাকার আকারে ৭৫ টাকার এই কয়েনের ব্যাস হবে ৪৪ মিলিমিটার। ব্যাসার্ধের ধার বরাবর ২০০টি দাগ থাকবে। ওই বিশেষ কয়েনে ৫০ শতাংশ রুপো, ৪০ শতাংশ তামা, পাঁচ শতাংশ নিকেল এবং পাঁচ শতাংশ দস্তার সংমিশ্রণ থাকবে।

ভারতীয় সংবিধানের দ্বিতীয় তফসিল অনুযায়ী, ওই ৭৫ টাকার কয়েনের ওজন হবে মোটামুটি ৩৫ গ্রাম। সেই ওজনের কিছুটা হেরফের হতে পারে। ৩৪.৬৫ গ্রাম থেকে ৩৫.৩৫ গ্রামের মধ্যে ওই কয়েনের ওজন থাকতেই হবে বলে জানিয়েছে অর্থ মন্ত্রক।

অন্যদিকে, রবিবার মোদীর এই নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান বয়কটের কথা ঘোষণা করেছে ২০ টি বিরোধী দল। যাঁদের মধ্যে রয়েছে কংগ্রেস, বাম, টিএমসি, এসপি, আপ সহ ১৯ টি বিরোধী দল।

এক বিবৃতিতে সকলে জানিয়েছে, ‘যখন সংসদ থেকে গণতন্ত্রের আত্মাকেই শুষে নেওয়া হয়েছে, তখন এই নতুন বিল্ডিংয়ের কোনও দাম নেই আমাদের কাছে।’

৯ টি বিরোধী দলের প্রকাশিত যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সম্পূর্ণভাবে সাইডলাইন করে নতুন সংসদ ভবনের উদ্বোধনের যে সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী, তা আমাদের গণতন্ত্রের অপমান ও তার উপর আক্রমণও বটে। দেশের প্রথম আদিবাসী মহিলা হিসাবে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি করার সময়ে দেশের মানুষ যে উদযাপন করেছে, এই সিদ্ধান্তের মধ্য দিয়ে তাকেও খাটো করা হলো।’

পাশাপাশি, ২৮ মে সংসদ ভবন উদ্বোধন করা নিয়েও আপত্তি জানিয়েছে বিরোধীরা। সংবিধানের প্রণেতা ভীমরাও আম্বেদকরকে বাদ দিয়ে, হিন্দুত্ববাদের প্রবক্তা সাভারকরের জন্মদিন (২৮ মে)-কে কেন উদ্বোধনের দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in