Parliament: সাসপেন্ডেড সাংসদদের বিক্ষোভে যোগ সোনিয়ার, শুক্রবার ফের মুলতুবি লোকসভা ও রাজ্যসভা

People's Reporter: বিরোধীদের দাবি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংসদে এসে হামলা সম্পর্কে প্রতিক্রিয়া দিতে হবে।
সাংসদদের বিক্ষোভে যোগ দিলেন সোনিয়া গান্ধী
সাংসদদের বিক্ষোভে যোগ দিলেন সোনিয়া গান্ধীছবি কংগ্রেস এক্স হ্যান্ডেলের সৌজন্যে

বৃহস্পতিবার সংসদে শীতকালীন অধিবেশন চলাকালীন বিক্ষোভের জেরে লোকসভা থেকে ১৪ জন সাংসদ ও রাজ্যসভা থেকে ১ জন, সর্বমোট ১৫ জন সাংসদকে বহিষ্কার করা হয়। শুক্রবার সকালে বরখাস্ত সাংসদরা হাতে প্লাকার্ড নিয়ে গান্ধী মূর্তির সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। শুক্রবার সকালে নতুন সংসদ ভবনের মকর দরজার কাছে বিক্ষোভরত সাংসদদের সঙ্গে যোগ দেন কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপার্সন সোনিয়া গান্ধী।

বুধবার সংসদে শীতকালীন অধিবেশন চলাকালীন দর্শকাসন থেকে আচমকা দুই যুবকের অধিবেশন কক্ষে প্রবেশ নিয়ে পরপর দুদিন বিঘ্নিত লোকসভা ও রাজ্যসভার অধিবেশন। শুক্রবার সকাল থেকেই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সংসদে এসে এই হামলা নিয়ে প্রতিক্রিয়া দেবার দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করে বিরোধীরা। যার জেরে দুপুর দুটো অবধি মুলতুবি রাখা হয় লোকসভা ও রাজ্যসভার অধিবেশন।

বিরোধীদের দাবি, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ও প্রধানমন্ত্রী মোদীকে সংসদে এসে এই হামলার সম্পর্কে প্রতিক্রিয়া দিতে। প্ল্যাকার্ড হাতে নিয়ে তাঁদের দাবি, “প্রধানমন্ত্রী সংসদে আসুন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর এই ঘটনায় লজ্জা পাওয়া উচিত।“ এই ঘটনার পর শুক্রবার দুপুর ২ টো পর্যন্ত অধিবেশন মুলতুবি করেন স্পীকার রাজেন্দ্র আগরওয়াল।

গতকাল কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী সংসদীয় নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় মন্তব্য করে জানান, "স্পিকার যা যা নির্দেশ দিয়েছেন, সরকার সেগুলি অক্ষরে অক্ষরে পালন করছে।"

জোশীর দাবি, "বিষয়টি আদালতেও বিচারাধীন, উচ্চ পর্যায়ের তদন্ত চলছে। এই সময় বিরোধীদের দায়িত্বশীল আচরণ করা উচিত এবং অধিবেশন চলতে না দেওয়ার মনোভাব সঠিক নয়। এটি একটি সংবেদনশীল ঘটনা। বিরোধীদের দায়িত্বশীল আচরণ করা উচিত।“

এই ঘটনার পরিপ্রেক্ষিতে সরকার এবং বিজেপিকে কটাক্ষ করে, কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ নিজের এক্স হ্যান্ডেলে এক পোস্টে বলেছেন, "বিরোধী দলগুলির সাংসদরা দাবি করছেন, ১৩ ডিসেম্বরের ঘটনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী লোকসভা এবং রাজ্যসভায় বিবৃতি দিন। অনুপ্রবেশকারীদের সংসদে প্রবেশের সুবিধা করে দিয়েছিলেন এক বিজেপি সাংসদ, প্রতাপ সিমহা।"

তিনি আরও বলেন, "স্বরাষ্ট্রমন্ত্রী খুব গুরুতর নিরাপত্তাজনিত ইস্যুতে এমন বিবৃতি দিতে অস্বীকৃতি জানাচ্ছেন। তাঁর প্রত্যাখ্যানের ফলে লোকসভা এবং রাজ্যসভা উভয়ই আজ দুপুর ২টা পর্যন্ত মুলতবি করা হয়েছে।"

সাংসদদের বিক্ষোভে যোগ দিলেন সোনিয়া গান্ধী
Parliament: সংসদ কান্ডের মাস্টারমাইন্ড ললিতের আত্মসমর্পণ, কী কী প্রমাণ লোপাট করেছেন তদন্তে পুলিশ
সাংসদদের বিক্ষোভে যোগ দিলেন সোনিয়া গান্ধী
Parliament: সংসদে নিরাপত্তার ঘাটতি নিয়ে আলোচনা চেয়ে সাসপেন্ড ১৫ বিরোধী সাংসদ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in