সরকার পরিবর্তনের ক্ষমতা আমাদের হাতেই - ২১ দিনের অনশন প্রত্যাহারের পর বিজেপিকে হুঁশিয়ারি ওয়াংচুকের

People's Reporter: একাধিকবার মোদী সরকারের কাছে আর্জি জানিয়েও লাভ হয়নি। দাবি আদায়ের জন্য গত ৬ মার্চ থেকে আনশন করছিলেন সোনম।
অনশনরত ওয়াংচুকের সাথে দেখা করলেন অভিনেতা প্রকাশ রাজ
অনশনরত ওয়াংচুকের সাথে দেখা করলেন অভিনেতা প্রকাশ রাজ ছবি সংগৃহীত

অনশন প্রত্যাহার করে কেন্দ্র থেকে বিজেপি সরকারকে উৎখাত করার ডাক দিলেন পরিবেশবিদ সোনম ওয়াংচুক। যা নিয়ে বেশ অস্বস্তিতে পড়েছে কেন্দ্রের শাসক দল।

২১ দিন পর লাদাখে শূন্য ডিগ্রিরও কম তাপমাত্রার নীচে চলতে থাকা অনশন তুললেন সোনম ওয়াংচুক। লাদাখের বাস্তুতন্ত্র, লাদাখের জল-জমি-জঙ্গল বাঁচাতে দীর্ঘদিন ধরে লড়াই করছেন সোনম। একাধিকবার মোদী সরকারের কাছে আর্জি জানিয়েও লাভ হয়নি। দাবি আদায়ের জন্য গত ৬ মার্চ থেকে আনশন করছিলেন তিনি।

অনশন প্রত্যাহার করে সোনম জানান, "সরকার যদি কোনো কাজ ঠিক করে না করে বা প্রতিশ্রুতি পূরণ না করে তাহলে সেই সরকারকে পরিবর্তন করার ক্ষমতা আমাদের রয়েছে। ব্যালট বাক্সকে কাজে লাগানোর ক্ষমতা তো আমাদের হাতেই আছে। সেটা সঠিক কাজে এবার ব্যবহার করতে হবে"। মঙ্গলবার ওয়াংচুকের সাথে সাক্ষাৎ করে তাঁর এই আন্দোলনকে সংহতি জানান অভিনেতা প্রকাশ রাজ।

এর আগে অনশন প্রসঙ্গে সোনম সাংবাদিকদের জানিয়েছিলেন, কেন্দ্রের বিজেপি সরকার সংবিধানের ষষ্ঠ তফশিলের প্রতিশ্রুতি রাখতে অস্বীকার করেছে। যা বিশ্বাসভঙ্গের সমান। তাঁর বক্তব্য অনুসারে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, ষষ্ঠ তফশিল দেওয়া যাবে না। পরিবর্তে কিছু সাংবিধানিক সুরক্ষা দেওয়া হবে।

তিনি আরও জানিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের পদক্ষেপে স্থানীয় মানুষ অত্যন্ত হতাশ এবং আসন্ন লোকসভা নির্বাচনে এই অঞ্চল থেকে বিজেপি একটিও আসন পাবে না। আমরা গোটা দেশকে জাগিয়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছি। নির্বাচনী প্রতিশ্রুতি পালন না করা হলে গোটা নির্বাচন ব্যবস্থাই তামাশায় পরিণত হবে।

অনশনরত ওয়াংচুকের সাথে দেখা করলেন অভিনেতা প্রকাশ রাজ
Assam: ‘আসামের কংগ্রেস নেতারা আমাদের কাছে ফিক্সড ডিপোজিটের মতো’, দাবি হেমন্ত বিশ্ব শর্মার
অনশনরত ওয়াংচুকের সাথে দেখা করলেন অভিনেতা প্রকাশ রাজ
'লাদাখে সব ঠিকঠাক নেই, পদক্ষেপ নিন', প্রধানমন্ত্রীর কাছে কাতর আর্জি ‘ব়্যাঞ্চো’র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in