'৩ কৃষি আইনের সমর্থকরা রয়েছেন' - কেন্দ্রের গঠিত MSP প্যানেল প্রত্যাখ্যান SKM-এর

SKM জানিয়েছে, কমিটিতে 'তিন কালা কৃষি আইনের' সমর্থকরা রয়েছেন। ওই সদস্যদের কমিটি থেকে অবিলম্বে বরখাস্ত করতে হবে। ওই সদস্যদের রেখে কমিটির কোনও প্রস্তাব সরকার কার্যকর করলে তা মানা হবে না
কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন
কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনফাইল ছবি সংগৃহীত

কৃষি পণ্যের সহায়কমূল্য বৃদ্ধি নিয়ে কেন্দ্র যে কমিটি গঠন করেছে, মঙ্গলবার তা প্রত্যাখ্যান করে দিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা (The Samyukta Kisan Morcha), কৃষক ইউনিয়নগুলির আমব্রেলা বডি।

এদিন মোর্চার তরফ থেকে বলা হয়েছে, কমিটিতে 'তিন কালা কৃষি আইনের' সমর্থকরা রয়েছেন। ওই সদস্যদের কমিটি থেকে অবিলম্বে বরখাস্ত করতে হবে। ওই সদস্যদের রেখে কমিটির কোনও প্রস্তাব সরকার কার্যকর করলে তা মানা হবে না, স্পষ্ট জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা।

কৃষক নেতা অভিমন্যু কোহার (Abhimanyu Kohar) জানিয়েছেন, ‘মঙ্গলবার সংযুক্ত কিষাণ মোর্চার বৈঠক হয়। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কেন্দ্র গঠিত কমিটির (committee) কোনও সুপারিশ আমরা মেনে নেব না। কারণ, কমিটিতে এমন কয়েকজন তথাকথিত কৃষক নেতা রয়েছেন, যাঁরা বাতিল হওয়া ৩ কৃষি (Farm Law) আইনকে সমর্থন করেছিলেন।'

বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার কালে ন্যূনতম সহায়ক মূল্য (Minimum Support Price বা MSP) নিয়ে একটি কমিটি গঠন করার প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র। আট মাস পর গত সোমবার সেই কমিটি গঠন করে মোদী সরকার। এবার তা নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

কেন্দ্রের গড়া নতুন কমিটির চেয়ারম্যান করা হয়েছে প্রাক্তন কৃষি সচিব সঞ্জয় অগ্রবালকে (Sanjay Agrawal)। আর এই কমিটিতে সংযুক্ত কিষাণ মোর্চার ৩ জন মনোনীত সদস্যকে অন্তর্ভুক্ত করার বিধান রাখা হয়েছে।

তবে, কিষাণ মোর্চার তরফে কোহার বলেন, সরকার কিছু কর্পোরেট লোককেও MSP কমিটির সদস্য করেছে। তিনি জানান, সন্ধ্যায় নিজেদের অবস্থান সম্পর্কে বিবৃতি জারি করবে কিষাণ মোর্চা (SKM)।

গত বছর কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে আন্দোলনে নামেন কয়েক হাজার কৃষক। সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্বে এই আন্দোলনের জেরে পিছু হটে মোদী সরকার। বিতর্কিত ৩ কৃষি আইন প্রত্যাহার করে কেন্দ্র।

পাশাপাশি কৃষকদের দাবি মেনে MSP কমিটি গঠনের সিদ্ধান্তের কথা জানায় মোদী সরকার। বলা হয়, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির ব্যাপারে কমিটির থেকে সুপারিশ গ্রহণ করা হবে। আর, কমিটির সুপারিশ মোতাবেক ফসলের সহায়ক মূল্য বৃদ্ধি করবে সরকার।

এ নিয়ে কমিটি ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে কেন্দ্রের কৃষি মন্ত্রক।

এই কমিটিতে রয়েছেন নীতি আয়োগের (Niti Aayog) সদস্য রমেশ চন্দ; ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইকোনমিক ডেভেলপমেন্টের কৃষি-অর্থনীতিবিদ সিএসসি শেখর; IIM, আহমেদাবাদের সুখপাল সিং এবং কৃষি ব্যয় ও মূল্য কমিশনের (CACP) সিনিয়র সদস্য নবীন পি সিং

কৃষক প্রতিনিধিদের মধ্যে কমিটিতে রয়েছেন - জাতীয় পুরস্কারপ্রাপ্ত কৃষক ভারত ভূষণ ত্যাগী, SKM ছাড়া অন্যান্য কৃষক সংগঠনের পাঁচজন সদস্য। যাদের মধ্যে রয়েছেন গুণবন্ত পাতিল (Gunwant Patil), কৃষ্ণবীর চৌধুরী (Krishnaveer Choudhary), প্রমোদ কুমার চৌধুরী (Pramod Kumar Choudhary), গুণী প্রকাশ (Guni Prakash) এবং সাইয়েদ পাশা প্যাটেল (Sayyed Pasha Patel)।

এছাড়া কমিটিতে রয়েছেন কৃষক সমবায়ের দু জন সদস্য, IFFCO চেয়ারম্যান দিলীপ সংঘনি (Dilip Sanghani) এবং CNRI-এর সাধারণ সম্পাদক বিনোদ আনন্দ (Binod Anand)।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in