গোয়াতে কংগ্রেসের সঙ্গেই জোট চাইছে শিবসেনা, জাতীয় রাজনীতিতে ক্রমশ বন্ধু হারাচ্ছে তৃণমূল!

মঙ্গলবার সঞ্জয় রাউত কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পর জানিয়েছিলেন, বিজেপি বিরোধী জোটে কংগ্রেস অপরিহার্য। কংগ্রেস ছাড়া জোটের অর্থ বিজেপিকে সাহায্য করা।
ফাইল চিত্র
ফাইল চিত্র

আগামী লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে কেন্দ্রের বিজেপি বিরোধী জোটে কংগ্রেসই নেতৃত্ব দিতে পারে বার্তা দিয়েছে দেশের বড় বড় রাজনৈতিক দল। কার্যত উড়ে গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ইউপিএ নেই তত্ত্ব। শিবসেনা-সহ অনেকেই এ ব্যাপারে স্পষ্ট মতামত জানিয়েছিল।

এবার শিবসেনা জানিয়ে দিল যে, মহারাষ্ট্র বাদে অন্য রাজ্যেও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার ভাবনাচিন্তা করছে শিবসেনা। সেই মতো কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে বৈঠক করে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত জানালেন যে, আসন্ন বিধানসভা নির্বাচনে গোয়া ও উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে জোট বেঁধে লড়তে পারে শিবসেনা।

উল্লেখ্য, মহারাষ্ট্রে শরদ পাওয়ারের জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সঙ্গে কংগ্রেস ও শিবসেনা মহারাষ্ট্রে সরকার পরিচালনা করে। গত কয়েক বছর ধরে ভিন্ন মতাদর্শের তিন রাজনৈতিক দলের জোট ‘মহাবিকাশ আঘাড়ি’ মহারাষ্ট্রে সরকার চালাচ্ছে। সেই জোটের সুরেই বিজেপি বিরোধিতার বোঝাপড়া অন্য রাজ্যেও নিয়ে যেতে চায় শিবসেনা।

উল্লেখ্য, ভিন রাজ্যে দাপট বিস্তার করতে দিল্লি, মুম্বাই গিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে শরদ পাওয়ার-সহ অন্যান্য নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশীয় রাজনৈতিক মহলের মতে, তিনি নিজেকে বিরোধী জোটের প্রধান হিসেবে দেখতে চান। তাই কংগ্রেসের অস্তিত্বকে অস্বীকার করতে চান।

মঙ্গলবার সঞ্জয় রাউত কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পর জানিয়েছিলেন, বিজেপি বিরোধী জোটে কংগ্রেস অপরিহার্য। কংগ্রেস ছাড়া জোটের অর্থ বিজেপিকে সাহায্য করা। একাধিক জোটের কোনও অর্থ নেই। তাঁর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস বিহীন বিরোধী জোটের পরিকল্পনা করছেন। যা এই পরিস্থিতিতে সম্ভব নয়।

ফাইল চিত্র
কংগ্রেসের ডাকা বৈঠকে হাজির NCP-শিবসেনা, মমতা বন্দ্যোপাধ্যায়ের 'মুম্বাই সফর' বিফলে গেল?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in