পদ্মবিভূষণ পাচ্ছেন শিনজো আবে, এস পি বালাসুব্রহ্মণম (মরণোত্তর), পদ্মভূষণে সম্মানিত ১০ জন

শিনজো আবে, এস পি বালাসুব্রহ্মণম
শিনজো আবে, এস পি বালাসুব্রহ্মণমফাইল ছবি সংগৃহীত

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে চলতি বছরে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকা ঘোষণা করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দেশের অন্যতম সর্বোচ্চ অসামরিক পুরষ্কার হলো এই পদ্ম পুরস্কার, যা পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী - এই তিনটি বিভাগে দেওয়া হয়। প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয় এবং মার্চ কিংবা এপ্রিল মাস নাগাদ রাষ্ট্রপতি ভবনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি কর্তৃক পুরস্কার প্রাপকদের পুরষ্কারে ভূষিত করা হয়।

এই বছর ১১৯টি পদ্ম পুরস্কার প্রদানের অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। পদ্মবিভূষণ সম্মান পাচ্ছেন ৭ জন। পাবলিক অ্যাফেয়ার্সের ক্ষেত্রে অসামান্য কৃতিত্বের জন্য পদ্মবিভূষণে ভূষিত হচ্ছেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। অন‍্যান‍্য প্রাপকদের মধ্যে রয়েছেন প্রখ‍্যাত সঙ্গীতশিল্পী এসপি বালাসুব্রহ্মণম, কয়েক মাস আগে চেন্নাইয়ের একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

চলতি বছর পদ্মভূষণ সম্মানে ভূষিত হচ্ছেন ১০ জন। এঁদের মধ্যে রয়েছেন লোকসভার প্রাক্তন স্পিকার সুমিত্রা মহাজন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রাক্তন প্রিন্সিপাল সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্র, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান (মরণোত্তর), আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ (মরণোত্তর)।

পদ্মশ্রী সম্মান পাচ্ছেন ১০২ জন। এঁদের মধ্যে পশ্চিমবঙ্গের ৭ জন রয়েছেন। যাদের মধ্যে আছেন প্রখ্যাত কমিক চরিত্র হাঁদা ভোঁদা নন্টে ফন্টের স্রষ্টা নারায়ণ দেবনাথ, খ্যাতনামা টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাস।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in