Maharashtra: ‘কুছ দিন কে মেহমান’ সিন্ধে, শীঘ্রই নতুন মুখ্যমন্ত্রী পাবে রাজ্য: সঞ্জয় রাউত

বর্তমানে বিজেপি-শিন্ডে সরকার বেশিদিন টিকবে না এবং আগামী মুখ্যমন্ত্রী হবেন অজিত পাওয়ার, সোমবার সাংবাদিকদের এমনটাই জানান রাউত।
সঞ্জয় রাউত এবং অজিত পাওয়ার ও একনাথ শিন্দে
সঞ্জয় রাউত এবং অজিত পাওয়ার ও একনাথ শিন্দেফাইল ছবি

মহারাষ্ট্রের রাজনীতিতে রুদ্ধশ্বাস রবিবারের পর সোমবার বোমা ফাটালেন শিবসেনা (ইউবিটি) গোষ্ঠীর মুখপাত্র সঞ্জয় রাউত। বর্তমানে বিজেপি-সিন্ধে সরকার বেশিদিন টিকবে না এবং আগামী মুখ্যমন্ত্রী হবেন অজিত পাওয়ার, সোমবার সাংবাদিকদের এমনটাই জানান রাউত।

শেষ এক বছরের মধ্যে দ্বিতীয়বার মহাসংকটে মহা বিকাশ আঘাদি জোট। রবিবারই শরদ পাওয়ারের ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিতে ভাঙন ধরিয়ে মহারাষ্ট্র সরকারে যোগ দিয়েছেন পাওয়ারের ভাইপো অজিত পাওয়ার। তাঁর সঙ্গে এনসিপি-এর ৫২ জন বিধায়কের মধ্যে ৩৬ জন বিধায়কের সমর্থন রয়েছে বলে জানা গিয়েছে। একনাথ শিন্ডের নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকারকে সমর্থন জানিয়ে রবিবার সন্ধ্যেয় রাজ্যের উপমুখ্যমন্ত্রী পদে শপথও নেন অজিত।

ঠিক একবছর আগে এরকমই এক রাজনৈতিক পালাবদলের সাক্ষী থেকেছিল মহারাষ্ট্রের মানুষ। ২০২২ সালের জুন মাসে শিবসেনা সরকার থেকে একগুচ্ছ বিধায়ক নিয়ে বেরিয়ে এসে বিজেপির সঙ্গে জোট বেঁধে মহারাষ্ট্রের কুর্সিতে বসেন একনাথ সিন্ধে। এবার শরদ পাওয়ারের এনসিপি থেকে বেরিয়ে সিন্ধের সরকারকে সমর্থন জানালেন অজিত পাওয়ার। বিজেপির দেবেন্দ্র ফড়নবীসের সঙ্গে মহারাষ্ট্রের যৌথ উপ-মুখ্যমন্ত্রী হলেন অজিত। এই নিয়ে মোট ৫ বার মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী হলেন তিনি। মহারাষ্ট্রের ইতিহাসে এই প্রথম দুজন উপ-মুখ্যমন্ত্রী একসঙ্গে কাজ করবেন।

কিন্তু উপ-মুখ্যমন্ত্রীত্ব নয়, অজিত পাওয়ারের লক্ষ্য আরও বড়। আর কিছুদিনের মধ্যেই শিন্ডে বাহিনীর পতন ঘটবে এবং অজিত পাওয়ার হবেন মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী, সোমবার এমনটাই দাবি করলেন শিবসেনা (ইউবিটি) গোষ্ঠীর মুখপাত্র সঞ্জয় রাউত। এদিন সাংবাদিকদের কাছে তিনি জানিয়েছেন, “একনাথ সিন্ধে আর মাত্র হাতে গোনা কিছুদিনের অতিথি। সিন্ধে-সহ ১৬ জন বিধায়কের অযোগ্যতা নিয়ে খুব তাড়াতাড়ি স্পিকার রায় দেবেন। বিজেপিও বুঝে গেছে যে, শিন্ডে তাঁর উপযোগিতা অতিক্রম করেছেন। স্পিকারের রায়ের পরেই রাজ্যের শাসকদলে বড় পরিবর্তন আসবে।” তিনি আরও জানিয়েছেন, “পঞ্চমবারের জন্য উপ-মুখ্যমন্ত্রী হয়ে অজিত পাওয়ার রেকর্ড গড়েছেন বটে। কিন্তু তাঁর লক্ষ্য আরও উপরে। মহারাষ্ট্র খুব তাড়াতাড়ি একজন নতুন মুখ্যমন্ত্রী পেতে চলেছে।”

২০২৪ সালের আসন্ন লোকসভা নির্বাচনের আগে দেশের সমস্ত বিরোধী দলগুলি যেমন বিজেপির বিরুদ্ধে এককাট্টা হয়ে মাঠে নামার প্রস্তুতি করছে, বিজেপিও তেমনি চুপিসারে বিরোধী দলগুলিকে কূটনৈতিক চালে ভিতর থেকে ভেঙে দিচ্ছে বলে মনে করছে রাজনৈতিক মহল। উদ্ধব ঠাকরের শিবসেনার পর এবার শরদ পাওয়ারের এনসিপি দলেও ভাঙন ধরে দল দুভাগে ভাগ হয়ে গেল। রাজনৈতিক মহলের মতে, বিরোধী দলগুলির এভাবে বিভক্ত হয়ে যাওয়ায় মহারাষ্ট্র রাজ্যের পাশাপাশি দেশের বিরোধী শক্তিও বড় ধাক্কা খেল।   

সঞ্জয় রাউত এবং অজিত পাওয়ার ও একনাথ শিন্দে
Maharastra: বিজেপির ওয়াশিং মেশিন কাজ চালিয়ে যাচ্ছে - মহারাষ্ট্র পালাবদলে কংগ্রেসের টিপ্পণী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in