Sensex: শেয়ার বাজারে ধস, সেনসেক্সে পতন ১০০০ পয়েন্টের, নিফটি নামলো ৩০০ পয়েন্ট

শুক্রবারের বাজারে সবথেকে ক্ষতিগ্রস্ত HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক, রিলায়েন্স, HDFC, পাওয়ারগ্রিড, SBIN প্রভৃতি শেয়ারের দাম। জানা যাচ্ছে, শেয়ার বাজারে বিনিয়োগকারীদের ক্ষতির পরিমাণ প্রায় ৪ লক্ষ কোটি টাকা।
শেয়ার বাজারে ধস
শেয়ার বাজারে ধসছবি - সংগৃহীত

শেয়ার বাজারে ফের ধস। সপ্তাহের কেনাবেচার শেষ দিনে সেনসেক্স পড়লো ১০০০ পয়েন্টের বেশি। একইভাবে নিফটিতে পতন হয়েছে ৩০০ পয়েন্টের বেশি। শুক্রবারের বাজারে সবথেকে ক্ষতিগ্রস্ত এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, রিলায়েন্স, এইচডিএফসি, পাওয়ারগ্রিড, এসবিআইএন প্রভৃতি শেয়ারের দাম। জানা যাচ্ছে, শেয়ার বাজারে এদিন বিনিয়োগকারীদের ক্ষতির পরিমাণ প্রায় ৪ লক্ষ কোটি টাকা।

বৃহস্পতিবার বাজার বন্ধের সময় সেনসেক্স দাঁড়িয়ে ছিল ৫৮,১১৯.৭২ পয়েন্টে। শুক্রবার বাজার খোলে কিছুটা নেমে ৫৯,০০৫.১৮ পয়েন্টে। এরপরেই বাজারের পতন শুরু হয়। এই লেখার সময় সেনসেক্স ১,০১৬.২৭ পয়েন্ট নেমে দাঁড়িয়ে আছে ৫৮,১০২.৪৬ পয়েন্টে। শুক্রবারের ডে হাই ৫৯,১৪৩.৩২ পয়েন্ট এবং এখনও পর্যন্ত ডে লো ৫৭,৯৮১.৯৫ পয়েন্ট।

নিফটির ক্ষেত্রে বৃহস্পতিবার বাজার বন্ধের সময় যা ছিল ১৭,৬২৯.৮০ পয়েন্টে শুক্রবার বাজার খোলার সময় তা নেমে হয় ১৭,৫৯৩.৮৫ পয়েন্ট। শুক্রবারের ডে হাই এখনও পর্যন্ত ১৭,৬৪২.১৫ এবং ডে লো ১৭,২৯১.৬৫ পয়েন্ট। এই লেখার সময় নিফটি ২৯৩.৬৫ পয়েন্ট নেমে দাঁড়িয়ে আছে ১৭,৩৩৬.১৫ পয়েন্টে।

শুক্রবারের বাজারে নিফটি এফএমসিজি এবং নিফটি আইটি ক্ষেত্রে সামান্য লাভের মুখ দেখলেও ব্যাঙ্ক নিফটি, নিফটি রিয়েলটি, নিফটি অটো পড়েছে গড়ে ১ শতাংশ। নিফটি ফার্মার ক্ষেত্রে এদিন দাম পড়েছে ইপকা ল্যাব, ফাইজার, অ্যাবট ইন্ডিয়া প্রভৃতি শেয়ারের। অন্যদিকে দাম বেড়েছে সান ফার্মা, সিপলা, ডিভিস ল্যাব প্রভৃতি শেয়ারের।

বিএসই-র ক্ষেত্রে সাপ্তাহিক ক্ষতির মুখে যেসব সংস্থা পড়েছে তার মধ্যে আছে, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিন সার্ভিসেস, ফরটিস হেলথ, এলগি ইকুইপমেন্ট, এমআরপিএল, ইউটিআই এএমসি প্রভৃতি শেয়ারের।

শুক্রবার যেসব শেয়ারের দাম সর্বাধিক পড়েছে তার মধ্যে আছে কানাড়া ব্যাঙ্ক, থারম্যাক্স, সুজলন এনার্জি, ব্যাঙ্ক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ক্যান ফিন হোমস, ওয়েস্টলাইফ ডেভলপমেন্ট প্রভৃতি শেয়ারের।

শেয়ার বাজারের পাশাপাশি এদিন টাকার মূল্যেও ফের নতুন করে পতন ঘটেছে। এক মার্কিন ডলারের অনুপাতে এদিন টাকার দাম দাঁড়িয়েছে ৮১.২৫ পয়সা।  

শেয়ার বাজারে ধস
২০২১ সালে ২ লক্ষেরও বেশি মানুষকে 'জোরপূর্বক উচ্ছেদ' - ভাঙা হয়েছে ৩৬ হাজারের বেশি বাড়ি: রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in