Sensex: বাজারে ধস, সেনসেক্স নামলো প্রায় ৯৫০ পয়েন্ট

মঙ্গলবার সেনসেক্স বন্ধ হয়েছিল ৬০,৬৭২.৭২ পয়েন্টে। নিফটি বন্ধ হয় ১৭,৮২৬ পয়েন্টে। বুধবার বাজার খোলার সময় বেশ কিছুটা নেমে সেনসেক্স খোলে ৬০,৩৯১.৮৬ পয়েন্টে।
শেয়ার বাজার
শেয়ার বাজারফাইল ছবি সংগৃহীত

আদানি কান্ডের পর থেকে সেনসেক্সের ঘুরে দাঁড়ানোর কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। বুধবার এই খবর লেখা পর্যন্ত সেনসেক্স পড়েছে প্রায় ৯৫০ পয়েন্ট। অন্যদিকে এদিন এখনও পর্যন্ত নিফটি পড়েছে ২৭৫ পয়েন্টের বেশি।

মঙ্গলবার সেনসেক্স বন্ধ হয়েছিল ৬০,৬৭২.৭২ পয়েন্টে। নিফটি বন্ধ হয় ১৭,৮২৬ পয়েন্টে। বুধবার বাজার খোলার সময় বেশ কিছুটা নেমে সেনসেক্স খোলে ৬০,৩৯১.৮৬ পয়েন্টে। অন্যদিকে নিফটিও বেশ কিছুটা নেমে খোলে ১৭,৭৫৫.৩৫ পয়েন্টে।

বুধবার এখনও পর্যন্ত ডে হাই ৬০,৪৬২.৯০ পয়েন্ট এবং ডে লো ৫৯,৭৬০.৭৪ পয়েন্ট। এদিন নিফটিতে ডে হাই ১৭,৭৭২.৫০ এবং ডে লো ১৭,৫৫০.১৫ পয়েন্ট।

বুধবার যেসব শেয়ারের দাম পড়েছে তার মধ্যে আছে হিন্দুস্তান কপার লিমিটেড, হিন্দুস্তান জিঙ্ক, সেইল, জিন্দাল স্টিল, টাটা স্টীল, হিন্দালকো, ওয়েলস্পান, ইয়েস ব্যাঙ্ক, পিএনবি, আদানি পাওয়ার, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রভৃতি শেয়ারের।

শেয়ার বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, বুধবার বেঞ্চমার্ক ইন্ডেক্স নিফটি ৫০ পড়েছে ২৫০ পয়েন্ট বা ১.৬৩ শতাংশ। যার মধ্যে সবথেকে বেশি পতন ঘটেছে নিফটি মেটালে। অন্যদিকে এস অ্যান্ড পি বিএসই সেনসেক্স পড়েছে ৯৫০ পয়েন্টের বেশি বা ১.৬ শতাংশ।  

বুধবার বাজারের পতনের সাথে সাথে পতন হয়েছে ভারতীয় টাকার দামেও। ১ মার্কিন ডলারের অনুপাতে ভারতীয় টাকার দাম ৪ পয়সা নেমে সকালে দাঁড়ায় ৮২.৮৩ টাকা।

শেয়ার বাজারের পতনে জোর ধাক্কা খেয়েছে আদানি গোষ্ঠীর বিভিন্ন শেয়ারও। এদিন আদানি পাওয়ারের শেয়ারের দাম পড়েছে ৫ শতাংশ। আদানি ট্রান্সমিশনের শেয়ারের দাম পড়েছে ৫ শতাংশ। আদানি টোট্যাল গ্যাসের শেয়ারের দাম পড়েছে ৫ শতাংশ। আদানি গ্রীন-এর শেয়ারের দাম পড়েছে ৪.৯৯ শতাংশ, আদানি উইলমারের শেয়ারের দাম পড়েছে ৪.৯৯ শতাংশ এবং এনডিটিভির শেয়ারের দাম পড়েছে ৪.৫৫ শতাংশ। আদানি পোর্ট-এর শেয়ারের দাম পড়েছে ৪.৩৮ শতাংশ এবং এসিসি-র শেয়ারের দাম পড়েছে ৩ শতাংশ। আদানি এন্টারপ্রাইজেস-এর শেয়ারের দাম পড়েছে প্রায় ৮ শতাংশ।

উল্লেখ্য, মঙ্গলবার আদানি এন্টারপ্রাইজেস-এর শেয়ার বন্ধ হয়েছিল ১,৫৭১.১০ টাকাতে। বুধবার ১৬১.৮৫ টাকা নেমে সেই শেয়ারের দাম হয়েছে ১,৪০৬.৮০ টাকা। এদিন এই শেয়ার খোলে ১,৫৩৫ টাকায়। ডে হাই ১,৫৬০ টাকা এবং ডে লো ১,৩৮১.২০ পয়সা।  আদানি এন্টারপ্রাইজেস-এর শেয়ারে ৫২ সপ্তাহের সর্বোচ্চ দাম ৪,১৯০ টাকা এবং সর্বনিম্ন দাম ১,০১৭.৪৫ টাকা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in