Haryana: বিজেপি নেতার গাড়িতে হামলা, ১০০ কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের

১১ জুলাই হরিয়ানার সিরসাতে হওয়া একটি ঘটনাকে কেন্দ্র করে এই মামলা দায়ের করেছে পুলিশ। সেদিন বিতর্কিত তিন কৃষি আইন এবং রাজ‍্যের ক্ষমতাসীন বিজেপি-জেজেপি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা।
Haryana: বিজেপি নেতার গাড়িতে হামলা, ১০০ কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা দায়ের
প্রতীকী ছবি

আজই সুপ্রিম কোর্ট স্পষ্ট ভাষায় জানিয়েছে রাষ্ট্রদ্রোহ আইনের অপব্যবহার করা হচ্ছে। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কেন এখনও এই ঔপনিবেশিক আইন বাতিল করছে না তা নিয়ে প্রশ্নও করেছেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের এই মন্তব্যের কয়েক ঘন্টা পরেই সংবাদমাধ্যমে প্রকাশিত হয় বিজেপি নেতার গাড়িতে হামলা করার অভিযোগে একশো জনেরও বেশি কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইনে মামলা দায়ের করেছে হরিয়ানা পুলিশ।

১১ জুলাই হরিয়ানার সিরসাতে হওয়া একটি ঘটনাকে কেন্দ্র করে এই মামলা দায়ের করেছে পুলিশ। সেদিন বিতর্কিত তিন কৃষি আইন এবং রাজ‍্যের ক্ষমতাসীন বিজেপি-জেজেপি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। বিক্ষোভ চলাকালীন রাজ‍্যের ডেপুটি স্পিকার তথা বিজেপি নেতা রনবীর গাংওয়ারের সরকারি গাড়িতে হামলা চালান উত্তেজিত কৃষকরা। এই ঘটনায় ওইদিনই FIR দায়ের করা হয়েছিল।

রাষ্ট্রদ্রোহিতা ছাড়াও এফাআইআরে কৃষকদের বিরুদ্ধে খুনের চেষ্টা করার অভিযোগও আনা হয়েছে। কৃষক নেতা হরিচরণ সিং ও প্রহ্লাদ সিংয়ের নামও এফআইআরে রয়েছে।

সংযুক্ত কিষাণ মোর্চা (SKM) এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। এক বিবৃতিতে মোর্চা জানিয়েছে, "কৃষক নেতা হরিচরণ সিং এবং প্রহ্লাদ সিং সহ ১০০ জন কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মতো গুরুতর অভিযোগে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। কারণ তাঁরা হরিয়ানার ডেপুটি স্পিকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিলেন। হরিয়ানার কৃষক-বিরোধী বিজেপি সরকারের নির্দেশে কৃষক ও কৃষক নেতাদের বিরুদ্ধে এই মিথ‍্যা, ফালতু ও কূটনৈতিক রাষ্ট্রদ্রোহের অভিযোগ এবং অন্যান্য সমস্ত অভিযোগের তীব্র নিন্দা জানাচ্ছে SKM।"

এই ঘটনার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হবে তারা বলে জানিয়েছে মোর্চা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in