Adani: আদানি-হাইডেনবার্গ মামলার তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল SEBI
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

Adani: আদানি-হাইডেনবার্গ মামলার তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল SEBI

আদানি-হাইডেনবার্গ মামলা সংক্রান্ত ২৪টি তদন্তের মধ্যে ২২টি ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে এবং ২টি এই মুহূর্তে তদন্তনাধীন অবস্থায় রয়েছে।

আদানি-হাইডেনবার্গ মামলা সংক্রান্ত ২৪টি তদন্তের হালহকিকত জানিয়ে সুপ্রিম কোর্টে সম্প্রতি একটি হলফনামা জমা দিল দেশের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)। তারা জানিয়েছে, আদানি-হাইডেনবার্গ মামলা সংক্রান্ত ২৪টি তদন্তের মধ্যে ২২টি ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে এবং ২টি এই মুহূর্তে তদন্তনাধীন অবস্থায় রয়েছে। SEBI-এর মতে, ওই দুই তদন্ত এখন সংশ্লিষ্ট বহিরাগত সংস্থাগুলির প্রতিক্রিয়ার অপেক্ষায় আটকে রয়েছে।

শুক্রবার দেশের শীর্ষ আদালতে এই সংক্রান্ত হলফনামায় সেবি জানিয়েছে, তদন্তের প্রাথমিক পর্যায়ে আদানি গোষ্ঠীর সঙ্গে যুক্ত ১৩টি আন্তর্জাতিক সংস্থার উপরেই ফোকাস করা হয়েছিল। পাশাপাশি, Foreign Portfoilio Investors (FPI) নিয়ে পাঁচটি দেশের কাছে খোঁজও নেওয়া হয়েছে। এছাড়াও অন্তর্বর্তীকালীন রিপোর্টগুলির একটিতে ১৩টি বিদেশি সংস্থাকে আদানি গোষ্ঠীর পাবলিক শেয়ার হোল্ডার হিসেবে দেখানো হয়েছে। তদন্তের ফলাফলের উপর ভিত্তি করে এই নিয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে সেবি।

সেবির মতে, ১২টি FPI-এর মধ্যে শেয়ার হোল্ডারদের অর্থনৈতিক স্বার্থ প্রতিষ্ঠা করা একটি বড় চ্যালেঞ্জ। প্রসঙ্গত, আদানি গোষ্ঠী নিয়ে হাইডেনবার্গের রিপোর্টের পর সেই বিষয়ে তদন্ত করে রিপোর্ট জমা করার জন্য সেবিকে ১৪ আগস্ট পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল শীর্ষ আদালত। তবে গত ১৪ আগস্ট তদন্ত শেষ করার জন্য সুপ্রিম কোর্টের কাছে আরও ১৫ দিনের অতিরিক্ত সময় চেয়েছিল সেবি। সেবি মূলত আদানি গোষ্ঠী মিনিমাম পাবলিক শেয়ারহোল্ডিং (MPS)-এর মাঝের ফাঁককে কাজে লাগিয়ে শেয়ারের দামে হেরফের করে কি না, সেই বিষয় নিয়েই তদন্ত করছে। শীর্ষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে আগামী ২৯ আগস্ট।

Adani: আদানি-হাইডেনবার্গ মামলার তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল SEBI
UP: পড়ুয়াদের এক মুসলিম ছাত্রকে চড় মারতে বাধ্য করছেন শিক্ষিকা! নিন্দায় সরব নেটিজেনরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in