রাহুলকে সাজা দেওয়া বিচারক হরিশ ভার্মা সহ ৬৮ জনের পদোন্নতি 'বেআইনি': সুপ্রিম কোর্ট

গুজরাট সরকারের সচিবের জবাব তলব করে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানতে চায়, কেন এত তাড়াহুড়ো করে ওই সমস্ত ব্যক্তিদের পদোন্নতি হল? কীসের ভিত্তিতে পদোন্নতি ও বদলির তালিকা তৈরি করা হল?
রাহুলকে সাজা দেওয়া বিচারক হরিশ ভার্মার পদোন্নতি 'বেআইনি': সুপ্রিম কোর্ট
রাহুলকে সাজা দেওয়া বিচারক হরিশ ভার্মার পদোন্নতি 'বেআইনি': সুপ্রিম কোর্ট

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi) দোষী সাব্যস্ত করা বিচারক হরিশ ভার্মা সহ গুজরাটের ৬৮ জন ব্যক্তির পদোন্নতিকে ‘বেআইনি’ বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। একইসঙ্গে, তাঁদের পদোন্নতির সিদ্ধান্তে স্থগিতাদেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

কয়েকদিন আগেই রাহুল গান্ধীকে জেলের সাজা দেওয়া বিচারক হরিশ ভার্মাকে সুরাতের ম্যাজিস্ট্রেট থেকে সরাসরি রাজকোটের অতিরিক্ত জেলা বিচারকের পদে উন্নীত করা হয়। এ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে গুজরাট সরকার। তাতে, বিচারক হরিশ ভার্মা সহ গুজরাটের অন্যান্য নিম্ন বিচার বিভাগের ৬৭ জন কর্মকর্তার নাম আছে।

এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হন গুজরাট সরকারের দুই আধিকারিক শচীন প্রতাপরাই মেহতা ও রবিকুমার মেহতা। তাঁরা দাবি করেন, ৬৮ জনের বদলি ও পদোন্নতি নিয়ম মেনে হয়নি। তাই ওই ৬৮ জনের নিয়োগ বাতিল করে নতুন করে মেধা তালিকা তৈরি করা হোক। যারা প্রকৃতযোগ্য তাঁদেরই বিচারকের পদে উন্নীত করা হোক।

এই আবেদনের প্রেক্ষিতে গুজরাট সরকারের সচিবের জবাব তলব করে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানতে চায়, কেন এত তাড়াহুড়ো করে ওই সমস্ত ব্যক্তিদের পদোন্নতি হল? কীসের ভিত্তিতে পদোন্নতি ও বদলির তালিকা তৈরি করা হল?

শুক্রবার, এই মামলার শুনানিতে ৬৮ জনের পদোন্নতিতে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। জেলা জজ হিসাবে তাঁদের নিয়োগের গুজরাট হাইকোর্টের সিদ্ধান্তের ওপর স্থগিতাদেশ জারি করেছে শীর্ষ আদালত।

এবং, আদালতে বিষয়টি বিচারাধীন থাকা সত্ত্বেও পদোন্নতির বিজ্ঞপ্তি জারি করার জন্য গুজরাট সরকারকে তিরস্কার করেছেন বিচারপতি এমআর শাহ এবং বিচারপতি সিটি রবিকুমারের বেঞ্চ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in