Congress: স্বস্তিতে সুরজেওয়ালা - জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানায় আপাতত শীর্ষ আদালতের স্থগিতাদেশ

People's Reporter: বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট সুরজেওয়ালার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানায় স্থগিতাদেশ জারি করেছে এবং জানিয়েছেন অবিলম্বে তা কার্যকর করা যাবে না।
রণদীপ সিং সুরজেওয়ালা
রণদীপ সিং সুরজেওয়ালাফাইল ছবি সংগৃহীত

শীর্ষ আদালতের নির্দেশে আপাতত স্বস্তিতে কংগ্রেসের জাতীয় মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট সুরজেওয়ালার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানায় স্থগিতাদেশ জারি করেছে এবং জানিয়েছেন অবিলম্বে তা কার্যকর করা যাবে না।

২০০২ সালে নথিভুক্ত এক এফআইআর-এর ভিত্তিতে সুরজেওয়ালার বিরুদ্ধে এই জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন এক বেঞ্চ, তাঁর বিরুদ্ধে জারি করা এই জামিন অযোগ্য পরোয়ানা বাতিলের দাবিতে ট্রায়াল কোর্টে যাওয়ার জন্য কংগ্রেসের এই বিশিষ্ট নেতাকে চার সপ্তাহের সময় দিয়েছে।

বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চের আদেশ অনুসারে, "আবেদনকারীকে চার সপ্তাহের মধ্যে বিচার আদালতে জামিন অযোগ্য পরোয়ানা বাতিলের জন্য আবেদন করার স্বাধীনতা দেওয়া হয়েছে।"

বেঞ্চ জানিয়েছে, ৭ নভেম্বর বারাণসীর বিশেষ এমপি/বিধায়ক আদালতের জারি করা পরোয়ানা পরবর্তী পাঁচ সপ্তাহের জন্য কার্যকর করা যাবে না।

সুরজেওয়ালার পক্ষে হাজির হয়ে সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভির এক আবেদনের ভিত্তিতে শীর্ষ আদালত বিষয়টিকে জরুরি শুনানির জন্য গ্রহণের সিদ্ধান্ত নেয়।

সিংভি ব্যাখ্যা করে জানান, ফৌজদারি মামলা বাতিল করার জন্য সুরজেওয়ালার আবেদনে এলাহাবাদ হাইকোর্টের রায় সংরক্ষিত থাকা সত্ত্বেও ট্রায়াল কোর্ট তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা জারি করেছিল।

রণদীপ সিং সুরজেওয়ালা
সুয়ো মোটো কেস, বিশেষ বেঞ্চ গঠন: MP/MLA-দের বিরুদ্ধে মামলা নিয়ে হাইকোর্টগুলিকে নির্দেশ শীর্ষ আদালতের
রণদীপ সিং সুরজেওয়ালা
Suhrid Dutta: সিঙ্গুরে শিল্পের দাবিতে আন্দোলনের অন্যতম মুখ CPIM নেতা সুহৃদ দত্ত প্রয়াত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in