BJP সাংসদ ব্রিজভূষণের বিরুদ্ধে FIR চেয়ে কুস্তিগীরদের আবেদন, দিল্লি পুলিশকে নোটিশ সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টে সিব্বাল জানান, এটি কুস্তিগীরদের বিষয়। তাঁরা ধর্নায় বসেছেন। এবং সাতজন মহিলা যৌন হেনস্থার অভিযোগ করেছেন, যাঁদের মধ্যে একজন নাবালিকাও আছে।
ধর্নায় কুস্তিগীররা
ধর্নায় কুস্তিগীররাছবি সংগৃহীত

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে FIR চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন দেশের ৭ মহিলা কুস্তিগির। সেই আবেদনে সাড়া দিয়ে মঙ্গলবার, দিল্লি পুলিশকে নোটিশ জারি করেছে দেশের শীর্ষ আদালত।

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিমার বেঞ্চ জানায়, আন্তর্জাতিক কুস্তিগীরদের আবেদনে তাঁর (ব্রিজভূষণ সিংয়ের) বিরুদ্ধে যৌন হেনস্থার গুরুতর অভিযোগ রয়েছে। মামলাটি গুরুত্বপূর্ণ। শুক্রবার এই মামলার শুনানি হবে।

তিন মাস আগে লিখিত অভিযোগ জানানোর পরেও জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে FIR দায়ের করেনি দিল্লি পুলিশ। অবিলম্বে তা করার দাবীতে, সোমবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন দেশের বিশিষ্ট মহিলা কুস্তিগিররা। তাঁদের এই আবেদনে সাড়া দিয়ে দিল্লি পুলিশকে নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত।

একইসঙ্গে, দিল্লির যন্তর মন্তরে ফের অবস্থান বিক্ষোভে বসেছেন দেশের প্রথম সারির কুস্তিগীররা। রয়েছেন এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী কুস্তিগীর ভিনেশ ফোগট (Vinesh Phogat), অলিম্পিক পদক জয়ী বজরং পুনিয়া (Bajrang Punia)সাক্ষী মালিক (Sakshi Malik)-সহ একাধিক ভারতীয় কুস্তিগীররা।

জানা যাচ্ছে, মহিলা কুস্তিগীরদের দাবির পক্ষে সুপ্রিম কোর্টে এদিন সওয়াল করেন সিনিয়র আইনজীবী কপিল সিব্বাল এবং আইনজীবী নরেন্দ্র হুডা।

আদালতে সিব্বাল জানান, এটি কুস্তিগীরদের বিষয়। তাঁরা ধর্নায় বসেছেন। এবং সাতজন মহিলা যৌন হেনস্থার অভিযোগ করেছেন, যাঁদের মধ্যে একজন নাবালিকাও আছে।

তিনি বলেন, সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে তাঁরা FIR দায়েরের আবেদন করেছেন। তাঁদের এই অভিযোগের ভিত্তিতে যোগেশ্বর দত্ত, এম সি মেরি কমদের নিয়ে যে তদন্ত কমিটি গঠন করেছিল মোদী সরকার, সেই কমিটির রিপোর্ট সামনে আনার দাবি জানিয়েছেন আবেদনকারীরা।

সিব্বাল আদালতে বলেন, অনুগ্রহ করে নাবালিকার অভিযোগটি দেখুন, যে তরুণী একটি স্বর্ণপদক জিতেছে। পাশাপাশি FIR দায়ের না করার জন্য পুলিশ কর্মীদেরও বিচারের আওতায় আনা দরকার।

তিনি জোর দিয়ে বলেন, পুলিশ কেনো কাজ করছে না, এই অভিযোগগুলো আদালতের দেখা দরকার।

এই আবেদনের পর, দিল্লি পুলিশের কাছে প্রতিক্রিয়া চেয়েছে দেশের শীর্ষ আদালত।

গত শুক্রবারই দিল্লির কনট প্লেস থানায় অভিযোগ দায়ের করেন এক নাবালিকা সহ সাত মহিলা কুস্তিগির। সেই চিঠির প্রতিলিপিও জমা করা হয়েছে জাতীয় মহিলা কমিশনের কাছে।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in