Delhi Riots: উমর খালিদের জামিনের আবেদনের শুনানিতে চার সপ্তাহের স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

People's Reporter: খালিদের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার পরে পুলিশের তরফে আদালতে জমা দেওয়া যাবতীয় তথ্য-প্রমাণ খতিয়ে দেখার জন্যই শুনানি চার সপ্তাহের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে।
উমর খালিদ
উমর খালিদফাইল ছবি সংগৃহীত

২০২০ সালের দিল্লি দাঙ্গায় অন্যতম অভিযুক্ত ছাত্রনেতা উমর খালিদের জামিনের আবেদন মামলায় শুনানি চার সপ্তাহের জন্য পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার শীর্ষ আদালতের বিচারপতি অনিরুদ্ধ বোস ও বিচারপতি বেলা এম. ত্রিবেদীর বেঞ্চ এই সিদ্ধান্ত শুনিয়েছে। প্রসঙ্গত, ২০২০ সালে দিল্লিতে ছড়িয়ে পড়া দাঙ্গায় প্রচ্ছন্নভাবে মদত দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয় জেএনইউ-এর ওই ছাত্রনেতাকে। তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (UAPA)-এর ধারায় মামলা করা হয়।

এদিন সর্বোচ্চ আদালতের বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, “চার সপ্তাহ পর এই আবেদন মামলাটি তালিকাভুক্ত করবেন।” খালিদের বিরুদ্ধে চার্জশিট জমা দেওয়ার পরে পুলিশের তরফে আদালতে জমা দেওয়া যাবতীয় তথ্য-প্রমাণ খতিয়ে দেখার জন্যই শুনানি চার সপ্তাহের জন্য স্থগিত করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য, দিল্লি হাইকোর্টে জামিনের আবেদন মামলা খারিজ হয়ে যাওয়ার পরেই শীর্ষ আদালতে আবেদন করেছিলেন ওই ছাত্রনেতা উমর খালিদ। গত বছর ১৮ অক্টোবর দিল্লি হাইকোর্টের বিচারপতি সিদ্ধার্থ মৃদুল এবং বিচারপতি রজনীশ ভাটনগর-এর বেঞ্চ জামিনের আবেদন খারিজ করে দেয়।

গত ৫ সেপ্টেম্বর বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল খালিদের হয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি.ওয়াই চন্দ্রচূড়-এর সাংবিধানিক বেঞ্চের সামনে ৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে সওয়াল করলে খালিদের আবেদনের শুনানি ‘শেষ সুযোগ’ বলে স্থগিত করে দেন। মঙ্গলবার শুনানি স্থগিত করে দেওয়ার সময় আদালত জানায়, “কপ্পিল সিব্বলের মতো বর্ষীয়ান আইনজীবী ব্যস্ত থাকতেই পারেন। আমরা কোনও নির্দিষ্ট আইনজীবীর জন্য অপেক্ষা করে থাকতে পারি না।”

প্রসঙ্গত, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয় নাগরিক পঞ্জি (NRC) ও নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) নিয়ে গোটা দেশের পাশাপাশি প্রতিবাদের আগুন ছড়ায় রাজধানী দিল্লিতেও। কিন্তু উত্তর-পূর্ব দিল্লিতে তা কার্যত দাঙ্গার আকার ধারণ করে। ৩ দিনের মধ্যে সেই হিংসায় প্রাণ হারান প্রায় ৫০-এরও বেশি মানুষ, আহত হন কয়েকশো। জেএনইউ-এর ছাত্রনেতা উমর সেই সময় বিভিন্ন প্রতিবাদ কর্মসূচীতে অংশগ্রহণ করেন। পুলিশ তাঁকে দাঙ্গার ষড়যন্ত্র করার অভিযোগে গ্রেফতার করে। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাবমূর্তি কলঙ্কিত করার জন্য ‘বৃহত্তর ষড়যন্ত্র’-এর অভিযোগ তুলে উমর ও প্রাক্তন ছাত্রনেতা খলিদ সইফির বিরুদ্ধে দেশদ্রোহিতার ধারায় (UAPA) মামলা দায়ের করে।

-With IANS Inputs

উমর খালিদ
ADR: দেশের ৪০ শতাংশ সাংসদের নামেই রয়েছে খুন, ধর্ষণের মতো অপরাধমূলক মামলা, বলছে ADR রিপোর্ট
উমর খালিদ
জম্মু-কাশ্মীরে জল জীবন মিশনে ১৩০০০ কোটি টাকার দুর্নীতি! কেন্দ্রকে তীব্র আক্রমণ কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in