সাহারা ইন্ডিয়া জীবন বীমা কোম্পানি (SILIC)-র সম্পদ ও দুই লক্ষ পলিসি হোল্ডারের দায়ভার গ্রহণের জন্য SBI জীবন বীমা সংস্থাকে নির্দেশ দিয়েছে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI)।
সূত্রের খবর, আর্থিক ভাবে সঙ্কটে পড়া সাহারা ইন্ডিয়া’র দুই লক্ষ পলিসি হোল্ডারকে, তাঁদের বিমার টাকা পাওয়া নিয়ে নিশ্চয়তা ও নিরাপত্তা দিতেই এই পদক্ষেপ নিয়েছে IRDAI।
SILIC-র মুখপাত্র দাবি করেছেন, ২০১৭ সালে সাহারার ব্যবসা ICICI প্রুডেন্সিয়াল লাইফ ইন্স্যুরেন্সকে হস্তান্তরের নির্দেশ দিয়েছিল IRDAI। কিন্তু, ২০১৭ সালের ২৮ জুলাই, তা খারিজ করে দেয় সিকিউরিটিজ আপিল আদালত (SAT)।
তিনি জানান, 'একইভাবে, আজ আবারও সাহারা লাইফ ইন্স্যুরেন্সের ব্যবসাকে SBI লাইফে স্থানান্তরের নির্দেশ দিয়েছে IRDAI৷ এ বার SBI লাইফকে দায়ভার দেওয়া হল। এই বিষয়টি বর্তমানে SAT-এর বিচারাধীন রয়েছে। পরবর্তী শুনানি ৬ জুন।'
এদিকে, এক বিবৃতিতে SBI লাইফ জানিয়েছে, 'এটি দুটি কোম্পানির মধ্যে একীভূতকরণ নয় বরং সাহারা লাইফ ইন্স্যুরেন্সের পলিসি ধারক সম্পর্কিত সম্পদ ও দায় হস্তান্তর।
SBI লাইফ জানিয়েছে, আমরা এই পলিসি গ্রাহকদের কাছে পৌঁছাতে চাই। আমাদের হেল্পলাইন নম্বর ১৮০০ ২৬৭ ৯০৯০ নম্বরে ফোন করতে এবং saharalife@sbilife.co.in ই-মেল ঠিকানায় মেল করতে পারেন পলিসি গ্রাহকরা।
IRDAI জানিয়েছে, ২০০৪ সালে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি খোলার ছাড়পত্র পায় সাহারা ইন্ডিয়া। কিন্তু আর্থিক ও পরিচালনার কিছু সমস্যার কারণে ২০১৭ সালে SILIC-তে অ্যাডমিনিস্ট্রেটর নিযুক্ত করে IRDAI। তারপরে, আর নতুন করে পলিসি ছাড়ার অনুমতি দেওয়া হয়নি। তারপরে, ব্যবসা পরিচালনার বিধিগুলি মানতে নানা নির্দেশ জারি করা হয়। কিন্তু, নিজেদের অবস্থা শোধরাতে সময় ও সুযোগ পাওয়া সত্ত্বেও, ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয় SILIC।
স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন