UP: ‘এটাই সুযোগ, মণিপুর নিয়ে কিছু বলুন’, বিধানসভায় যোগী আদিত্যনাথকে আর্জি অখিলেশের

তবে স্পীকার সতীশ মাহানা জানান, “মণিপুরে যা ঘটেছে তা দুর্ভাগ্যজনক। কিন্তু এটা বিধানসভায় আলোচনার বিষয় নয়।”
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও অখিলেশ যাদব
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও অখিলেশ যাদব ফাইল ছবি সংগৃহীত

এবার উত্তরপ্রদেশের বিধানসভাতেও উঠল মণিপুর প্রসঙ্গ। সোমবার রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে মণিপুর নিয়ে বিবৃতি দেওয়ার দাবি জানান সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। তবে এই দাবি প্রথমেই উড়িয়ে দিয়েছেন স্পীকার সতীশ মাহানা। তিনি স্পষ্ট জানিয়েছেন, “এই বিষয় রাজ্য বিধানসভায় আলোচনার এক্তিয়ারের বাইরে।”

সোমবার উত্তরপ্রদেশ বিধানসভায় বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিনেই বিরোধী দলনেতা অখিলেশ যাদব জানান, “পৃথিবীতে এমন কোনও জায়গা নেই যেখানে মণিপুরের ঘটনা নিয়ে সমালোচনা হচ্ছে না। আমেরিকা থেকে ইউরোপ, সব জায়গাতেই মণিপুরের কথা উঠেছে এবং তীব্র সমালোচিত হয়েছে।”

এরপরেই তিনি সভার প্রধান তথা রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে মণিপুর নিয়ে কথা বলার দাবি করেন। কিন্তু তাঁকে মাঝপথেই থামিয়ে দিয়ে স্পীকার সতীশ মাহানা জানান, “মণিপুরে যা ঘটেছে তা দুর্ভাগ্যজনক। কিন্তু এটা বিধানসভায় আলোচনার বিষয় নয়।”

স্পীকারের বিরোধীতার পর অখিলেশ সরাসরি যোগীর দিকে ফিরে বলেন, “এমন কোনও রাজ্য আছে যেখানে আপনারা ভোট চাইতে যান না? এটাই আপনার সুযোগ দেশের আওয়াজ হয়ে ওঠার, দেশের হয়ে কথা বলার।” কিন্তু অখিলেশের এই অনুরোধকে বিশেষ ‘পাত্তা’ দেননি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। অখিলেশের এই কথার পর স্পীকার আরও জানান, “মণিপুর নিয়ে যদি কথা বলতেই হয়, তাহলে আমাদের কেরালা ও পশ্চিমবঙ্গ নিয়েও কথা বলা উচিত।” তিনি জানিয়েছেন, রাজ্যের বিধানসভায় অন্য রাজ্যের বিষয় নিয়ে কথা বলা যাবে না, সভা তার নিয়ম অনুযায়ীই কাজ করবে।

এদিন উত্তরপ্রদেশ বিধানসভায় অধিবেশনের শুরু থেকেই অখিলেশের নেতৃত্বে বিরোধীরা মণিপুর নিয়ে প্রতিবাদ দেখান। সভায় প্রশ্নোত্তর পর্ব শুরু হলেই একাধিক বিরোধী নেতা রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে মণিপুর নিয়ে আলোচনার দাবি জানান।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও অখিলেশ যাদব
Manipur: লাগাতার হিংসার জের - BJP সরকারের উপর সমর্থন প্রত্যাহার NDA জোটসঙ্গীর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in