দেশজুড়ে কৃষকদের প্রতিবাদ আন্দোলনে এবার “ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া” (FCI) বাঁচানোর ডাক

দিনটিকে 'সেভ এফসিআই ডে' নামাঙ্কিত করে কৃষক নেতারা ফুড কপোর্রেশন অব ইন্ডিয়াকে বাঁচানোর ডাক দিয়েছেন।
দেশজুড়ে কৃষকদের প্রতিবাদ আন্দোলনে এবার “ফুড কর্পোরেশন অব ইন্ডিয়া” (FCI) বাঁচানোর ডাক
ধর্নায় কৃষকরা ছবি- নিউজক্লিক

সংযুক্ত কিষাণ মোর্চার ডাকে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সোমবার ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার অফিসের বাইরে ধর্না দেয় আন্দোলনকারী কৃষকরা। এই প্রতিবাদ সভায় অংশগ্রহণ করেছিলেন বহু মহিলা, প্রবীণ ও অল্প বয়সী কৃষকরা। স্থানীয় থিয়েটার গ্রুপের তরফে পথনাটিকাও করা হয় কৃষি আইনের প্রত্যাহারের দাবিতে। সারা দিনের এই প্রতিবাদ কর্মসূচিতে লঙ্গরের আয়োজনও করা হয়।

এই ধর্নার আয়োজন করা হয়েছিল কর্নাটক, উত্তরপ্রদেশ, বিহার, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থানের বিভিন্ন জায়গায়। অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া ও ওঙ্গোলেতে, হরিয়ানার কইথাল, গুরুগ্রাম, রোহতক, ফতেহবাদ, সোনিপত, আম্বলা, কারনাল, বাদ্দোয়াল চকে হাজারো কৃষককে ধর্নায় অংশগ্রহণ করতে দেখা যায়। নয়ডার এফসিআই অফিসেও জমায়েত করা হয়। উত্তরপ্রদেশের আতরাউলি, আলিগড়, অযোধ্যা, এয়াহাবাদ জাসরা এবং অন্যান্য জায়গায় বিক্ষোভ প্রতিবাদ দেখানো হয়। বিহারের সিতামারিতেও এফসিআই গোডাউনে প্রতিবাদ দেখান বিশাল সংখ্যক আন্দোলনকারী কৃষক।

ধর্নায় কৃষকরা
কৃষক আন্দোলন: 'প্রোটেস্টার্স বিল' এনে আন্দোলন নিয়ন্ত্রণের চেষ্টা হরিয়ানা সরকারের

রাজস্থানেও বিভিন্ন জায়গায় কৃষকরা বিক্ষোভ প্রতিবাদের আয়োজন করে। এই দিনটিকে 'সেভ এফসিআই ডে' নামাঙ্কিত করে কৃষক নেতারা ফুড কর্পোরেশন অব ইন্ডিয়াকে বাঁচানোর ডাক দেন। সংযুক্ত কিষান মোর্চার তরফে জানানো হয়েছে, পঞ্জাবে মোট জনসংখ্যার ৪০ শতাংশই কৃষক। তাদেরকে চাপ দিয়ে মান্ডিগুলো বেসরকারিকরণের কথা বলা হচ্ছে। তারওপর এইসব কৃষকদরে তিনটি প্রজন্মের জমির কোনও ভাগ বাটোয়ারা হয়নি। শরিকি বিবাদের জেরে এইসব কৃষকদের জমির মালিকানা নিয়ে মামলা আদালতে পড়ে রয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in