মেডিক্যাল কলেজে গ্রামীণ পড়ুয়াদের হার ক্রমশই কমছে, NEET বাতিলের দাবিতে আন্দোলনে SFI

নিটের মাধ্যমে মেডিকেল কলেজে ডাক্তারি পড়ার ব্যবস্থা চালু হওয়ার পর থেকে গ্রামীণ ও প্রান্তিক অংশের পরিবারের ছেলেমেয়েদের পরিবারের ডাক্তারি পড়ার হার কমে গিয়েছে।
চেন্নাইতে SFI এর কর্মসূচি
চেন্নাইতে SFI এর কর্মসূচিছবি - SFI ফেসবুক পেজ

ন্যাশনাল এলিজিবিলিটি এন্ট্রান্স টেস্ট বাতিলের দাবিতে গোটা দেশে সরব হল এসএফআই। বুধবার চেন্নাইতে রাজভবন ঘেরাও করা হয়। সেখানে এসএফআইয়ের সাধারণ সম্পাদক ময়ুখ বিশ্বাস-সহ হাজারের বেশি পড়ুয়া গ্রেফতার হয়েছে।

নিট থেকে তামিলনাড়ুর ছাত্রছাত্রীদের বাদ দেওয়ার জন্য সে রাজ্যের বিধানসভায় একটি বিল পাস হয়েছে। এখন রাষ্ট্রপতির পাশের অপেক্ষায় রয়েছে বিলটি। এক মাসের বেশি সময় ধরে বিলটি আজও পড়ে রয়েছে রাজ্যপালের কাছে ।

এসএফআইয়ের বক্তব্য, অযৌক্তিকভাবে বিলটি আটকে রাখা হয়েছে। এর প্রতিবাদে এদিন তামিলনাড়ু রাজ্য কমিটির ডাকে রাজভবন ঘেরাওয়ের ডাক দেওয়া হয়। এসএফআইয়ের বক্তব্য, এটা শুধু বিল পাশের বিষয় নয়, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর উপর আঘাত।

NEET বাতিলের দাবিতে চেন্নাইতে SFI এর কর্মসূচি
NEET বাতিলের দাবিতে চেন্নাইতে SFI এর কর্মসূচি

ময়ূখ বিশ্বাস-সহ এসএফআই নেতৃবৃন্দের দাবি, এটা মেডিকেল শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থার বাণিজ্যিকীকরণের পরিকল্পনা। ডাব্লিউটিও গ্যাটসের আওতায় মেডিকেল কলেজ ও হাসপাতাল তৈরি করে আন্তর্জাতিক লগ্নিপুঁজির রাস্তা পরিষ্কার করা। নিটের মাধ্যমে মেডিকেল কলেজে ডাক্তারি পড়ার ব্যবস্থা চালু হওয়ার পর থেকে গ্রামীণ ও প্রান্তিক অংশের পরিবারের ছেলেমেয়েদের পরিবারের ডাক্তারি পড়ার হার কমে গিয়েছে। এটি সিবিএসসি সিলেবাসের অনুসারী।

NEET বাতিলের দাবিতে চেন্নাইতে SFI এর কর্মসূচি
NEET বাতিলের দাবিতে চেন্নাইতে SFI এর কর্মসূচি

এছাড়াও এই নিটের জন্য কোচিংয়ের বাজার তৈরি হয়েছে। অর্থ শুষে নেওয়ার পরিকল্পনা চলছে । আশ্চর্যজনকভাবে তথাকথিত মেধাবীরা পাশ করার জন্য বছরের পর বছর কোচিং নিচ্ছেন। একাধিকবার নিতে বসছেন । কোচিং সেন্টারগুলো এমন পরিস্থিতি তৈরি করেছে, যেন কোচিং না নিলে নেট পাশ করা সম্ভব হবে না।

সর্বভারতীয় প্রতিবাদের অংশ হিসাবে কলকাতার আর আহমেদ ডেন্টাল কলেজে পুরনো ক্যাম্পাসের পাশে এদিনের পথসভার আয়োজন করে এসএফআই কলকাতা মেডিকেল আঞ্চলিক কমিটি। পথসভায় বক্তারা প্রত্যেকেই শিক্ষাক্ষেত্রে বেসরকারিকরণের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in