পাঁচ ঘন্টার জন্য RSS প্রধানের ভেরিফিকেশন ব্যাজ উধাও, কেন্দ্রের হস্তক্ষেপে ব্যাজ ফেরাল টুইটার

কেন্দ্রের হুঁশিয়ারি, প্রস্তাবিত নতুন তথ্য-প্রযুক্তি নীতি না মানলে টুইটারকে ফল ভুগতে হবে।
পাঁচ ঘন্টার জন্য RSS প্রধানের ভেরিফিকেশন ব্যাজ উধাও, কেন্দ্রের হস্তক্ষেপে ব্যাজ ফেরাল টুইটার
গ্রাফিক্স- নিজস্ব

শনিবার দুপুরে টুইটারে হঠাৎই নিজের মর্যাদা খুইয়েছিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। যদিও তা ছিল মাত্র পাঁচ ঘণ্টার জন্য। কেন্দ্রের হস্তক্ষেপে আবার সন্ধ্যাতেই তা ফিরিয়ে দেয় টুইটার।

কী ঘটেছিল? গতকাল দুপুর বারোটা নাগাদ টুইটারে ব্লু টিক উধাও হয়ে গিয়েছিল আরএসএস প্রধানের। তারপর সন্ধেবেলায় সঙ্ঘপ্রধান ও আরও চার আরএসএস নেতার টুইটার হ্যান্ডেলের ভেরিফিকেশন ব্যাজ ফিরিয়ে দেয় টুইটার।

উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরে যাওয়ায় বিতর্ক শুরু হয়। টুইটারের পক্ষে থেকে জানানো হয়, ৬ মাস বা তার বেশি সময় ধরে কোনও প্রোফাইলে লগইন না করলে অ্যাকাউন্টটিকে নিষ্ক্রিয় বলে ধরা হয়। পাশাপাশি ফেক নিউজে রাশ টানতে এক ব্যক্তির নামে একাধিক ফেক প্রোফাইল আছে কিনা তাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

একাধিক RSS নেতার ভেরিফিকেশন ব্যাজ উধাও
একাধিক RSS নেতার ভেরিফিকেশন ব্যাজ উধাও

এই যুক্তিতেই প্রথমে উপরাষ্ট্রপতি বেঙ্কাইযা নাইডু, মোহন ভাগবত, সুরেশ সোনি, অরুণ কুমার, সুরেশ ভাইয়াজি যোশী এবং কৃষ্ণ কুমারের মতো আরএসএস নেতাদের অ্যাকাউন্টের ব্লু টিক সরানো হয়। যদিও উদ্দেশ্যপ্রণোদিত ভাবে টুইটার ইন্ডিয়ার কর্তৃপক্ষ এমন কাণ্ড ঘটাচ্ছে বলে অভিযোগ করে গেরুয়া শিবির।

উপরাষ্ট্রপতির দফতরের পক্ষ থেকে টুইটারে যোগাযোগ করা হয়। তারপর নাইডুর হ্যান্ডেলে ব্লু টিক ফিরলেও আরএসএস নেতাদের তখনও আসেনি। কেন্দ্র টুইটারকে নোটিশ পাঠায়। হুঁশিয়ারি দেয়, কেন্দ্রের প্রস্তাবিত নতুন তথ্য-প্রযুক্তি নীতি না মানলে টুইটারকে ফল ভুগতে হবে। এরপরই ওই আরএসএস নেতাদের ভেরিফিকেশন ব্যাজ ফেরত আসে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in