Naresh Goyal: আর্থিক কেলেঙ্কারিতে জেট এয়ারওয়েজ-এর ৫৩৮ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করলো ইডি

People's Reporter: বাজেয়াপ্ত হওয়া সম্পত্তির মধ্যে রয়েছে ১৭টি রেসিডেনশিয়াল ফ্ল্যাট, বাংলো এবং একাধিক বাণিজ্যিক বিল্ডিং।
নরেশ গোয়েল
নরেশ গোয়েলফাইল ছবি

আর্থিক দুর্নীতি মামলায় এবার জেট এয়ারওয়েজ কোম্পানি এবং কোম্পানির প্রতিষ্ঠাতা নরেশ গোয়েলের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। নরেশ গোয়েল, তাঁর স্ত্রী অনিতা গোয়েল, ছেলে নিভান গোয়েল এবং জেট এয়ারওয়েজ গোষ্ঠীর বিভিন্ন কোম্পানির নামে নথিভুক্ত ৫৩৮ কোটি টাকার সম্পত্তি পিএমএলএ অ্যাক্ট, ২০০২-এর আওতায় বাজেয়াপ্ত করা হয়েছে। প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর নরেশ গোয়েলকে আর্থিক কেলেঙ্কারি মামলায় গ্রেফতার করে ইডি।

বুধবার ইডির তরফে জানানো হয়েছে, কানাড়া ব্যাঙ্কের করা আর্থিক জালিয়াতির অভিযোগের মামলায় জেট এয়ারওয়েজ-এর প্রতিষ্ঠাতা নরেশ গোয়েল, তার স্ত্রী-পুত্র এবং জেটএয়ার প্রাইভেট লিমিটেড ও জেট এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড-সহ এই মামলায় জড়িত অন্যান্যদের নামে নথিভুক্ত মোট ৫৩৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এই সম্পত্তির মধ্যে রয়েছে ১৭টি রেসিডেনশিয়াল ফ্ল্যাট, বাংলো এবং একাধিক বাণিজ্যিক বিল্ডিং। ভারতের বিভিন্ন রাজ্য ছাড়াও এই সম্পত্তি ছড়িয়ে রয়েছে লন্ডন, দুবাইতেও।

এদিন কানাড়া ব্যাঙ্কের করা অভিযোগের ভিত্তিতে গোয়েল ও অন্যান্য ৫ ব্যক্তির বিরুদ্ধে চার্জশিট দায়ের করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। উল্লেখ্য, কানাড়া ব্যাঙ্কের তরফে অভিযোগ, গোয়েল ও জেট এয়ারওয়েজ-এর নামে ব্যাঙ্ক মোট ৮৪৮ কোটি টাকার ঋণ মঞ্জুর করেছে কিন্তু তার মধ্যে ৫৩৮ কোটি টাকা এখনও বকেয়া রয়েছে। এই মামলায় গোয়েলকে গত ১ সেপ্টেম্বর গ্রেফতার করে ইডি। এই মুহূর্তে মুম্বইয়ের আর্থার রোডের জেলে রয়েছেন ৭৮ বছরের গোয়েল।

ইডির অভিযোগ, নরেশ গোয়েল বিদেশে বিভিন্ন ট্রাস্ট বানিয়ে ভারত থেকে সেইসব ট্রাস্টের মাধ্যমে বিদেশে টাকা নিয়ে গিয়ে সেই টাকা নয়ছয় করেছেন। অপরাধমূলক কাজের মাধ্যমে অর্জিত টাকা গোয়েল ওই ট্রাস্টগুলির মাধ্যমেই বিদেশে পাঠিয়েছেন। সেখানে ওই টাকা দিয়ে একাধিক স্থাবর সম্পত্তি কিনেছেন বলে ইডির অভিযোগ। একটি অডিট রিপোর্টে ইডি আরও জানিয়েছে, কানাড়া ব্যাঙ্কের থেকে নেওয়া ঋণের টাকায় স্থাবর সম্পত্তি ছাড়াও বিভিন্ন বহুমূল্য আসবাব, পোশাক ও গহনা কেনা হয়েছে।

তবে এর আগে শুনানির সময় গোয়েলের আইনজীবীরা আদালতে জানিয়েছিলেন, বিমানচালনা ক্ষেত্র ব্যাংক লোনের মাধ্যমেই চলে। এটাকে আর্থিক তছরূপ বলা যায়না।

নরেশ গোয়েল
Arvind Kejriwal: গ্রেফতারির আশঙ্কা! আবগারি দুর্নীতি মামলায় ইডি হাজিরা এড়ালেন কেজরিওয়াল
নরেশ গোয়েল
Kerala Blasts: কেরল ধারাবাহিক বিস্ফোরণ নিয়ে বিতর্কিত মন্তব্য - কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে FIR দায়ের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in