Reliance: রপ্তানিতে নিষেধাজ্ঞার পর দেশের দ্বিতীয় গম রপ্তানিকারক রিলায়েন্স: রিপোর্ট

বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারির পরেই শস্য ব্যবসায় নামে রিলায়েন্স। আর, খুব অল্প সময়ের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।
মুকেশ আম্বানি
মুকেশ আম্বানিফাইল ছবি সংগৃহীত

বিদেশে গম রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারির পরে, ভারতে দ্বিতীয় বৃহত্তম গম রপ্তানিকারক হয়ে উঠেছে মুকেশ আম্বানির রিলায়েন্স (Mukesh Ambani’s Reliance Industries)। মঙ্গলবার, এক প্রতিবদনে এই তথ্য জানিয়েছে আল-জাজিরা।

মূল্যবৃদ্ধি ঠেকাতে, ২০২২ সালের মে মাসে গম রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। তবে, এই ব্যবসায় ছাড় দেওয়া হয়েছিল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রক জানায়, গম রপ্তানির জন্য প্রয়োজনীয় কাগজপত্র আছে রিলায়েন্সের।

জানা যাচ্ছে, বিদেশে গম রপ্তানিতে নিষেধাজ্ঞা জারির পরেই শস্য ব্যবসায় নামে রিলায়েন্স। আর, খুব অল্প সময়ের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

সূত্রের খবর, দেশের যে সমস্ত কোম্পানি কাছে ‘লেটার অফ ক্রেডিট’ (LC) আছে, তারাই কেবল গম রপ্তানিতে ছাড়পত্র পেয়েছে।

সাধারণ ব্যবসায়িক অনুশীলনের অংশ হিসাবে এলসি ব্যবহার করে এমন একমাত্র সংস্থাগুলির মধ্যে একটি হল ভারতের বৃহত্তম গম রপ্তানিকারক সংস্থা - আইটিসি লিমিটেড (ITC Limited)৷ সাধারণত সকল প্রকার রপ্তানি ব্যবসার এলসি ব্যবহার করে থাকে এই সংস্থা। যদিও, আল জাজিরাকে এই সংস্থা জানিয়েছে, আগামী বছরের ব্যবসার জন্য নতুন করে এলসি পায়নি আইটিসি।

তবে, ১২ মে, বাজার থেকে ৮৫ মিলিয়ন ডলার খরচ করে প্রায় ২৫০,০০০ মেট্রিক টন গম কেনার জন্য কেন্দ্রের কাছ থেকে ছাড়পত্র (LC) পায় রিলায়েন্স রিটেল (Reliance Retail)।

গত ১৩ মে LC পাওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছিল অনেক সংস্থা। তারা, গম রপ্তানির অনুমোদনের জন্য সরকারের কাছে অনুরোধ করেছিল। কিন্তু, সরকার সেই আবেদন প্রত্যাখ্যান করে।

জানা যাচ্ছে, গত ১৬ আগস্ট, বিদেশে সর্বাধিক ৭২৭,৭৩৩ মেট্রিক টন গম রপ্তানি করেছে ITC। আর, ৩৩৪,০০০ মেট্রিক টন গম রপ্তানি করেছে মুকেশ আম্বানির রিলায়েন্স।

With inputs from- NewsClick

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in