RSS ঘনিষ্ঠ গুরুমূর্তিকে বোর্ড থেকে সরানোর দাবিতে সোচ্চার RBI-এর কর্মী সংগঠন

সংগঠনের তরফে অভিযোগ করা হয়েছে, গত ৮ মে, গুরুমূর্তি, পাবলিক সেক্টর ব্যাঙ্ক কর্মচারীদের ‘ময়লা’ বলে অভিহিত করেছেন। তাঁর মন্তব্যের জন্য গুরুমূর্তির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।
স্বামীনাথন গুরুমূর্তি
স্বামীনাথন গুরুমূর্তিগ্রাফিক্স - নিজস্ব

রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার (RBI) বোর্ড থেকে আরএসএস ঘনিষ্ঠ এস গুরুমূর্তিকে অপসারণের দাবি তুলেছে আরবিআই-এর কর্মী সংগঠন। পাবলিক সেক্টর ব্যাঙ্ক কর্মচারীদের অপমান এবং দেশের উন্নয়নে তাঁদের অবদান নিয়ে কটাক্ষের জেরে এই দাবি জানিয়েছে দেশের প্রাচীনতম ট্রেড ইউনিয়ন- অল ইন্ডিয়া রিজার্ভ ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIRBEA)। সম্প্রতি, চিঠি লিখে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে এই দাবি জানিয়েছে তাঁরা।

জানা যাচ্ছে, ১৯৩৪ সালের আরবিআই আইনের ৮ ধারা প্রয়োগ করে সংঘ ঘনিষ্ঠ এস গুরুমূর্তিকে দেশের শীর্ষ ব্যাঙ্ক RBI-এর বোর্ডের সদস্য করে মোদী সরকার। এবার তাঁর বিরুদ্ধে বাঙ্ক কর্মচারীদের অভিযোগ উঠেছে। সংগঠনের তরফে অভিযোগ করা হয়েছে, গত ৮ মে, গুরুমূর্তি, পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিকে ‘কাণ্ড/নোংরা’ বলে অভিহিত করেছেন। এটি সরাসরি দেশের সকল ব্যাঙ্ক কর্মচারী অপমান। তাঁর মন্তব্যের জন্য গুরুমূর্তির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।

কি ঘটেছিল ৮ মে? জানা যাচ্ছে, তামিল ভাষায় প্রকাশিত 'ঠগলক' নামে একটি ম্যাগাজিনের সম্পাদক স্বামীনাথন গুরুমূর্তি। গত ৮ মে, এই ম্যাগাজিনের ৫২ তম বার্ষিকী উদযাপনের সময়, এক পাঠকের প্রশ্নের জবাবে, পাবলিক সেক্টর ব্যাঙ্কের কর্মচারীদেরকে 'কাঝিসদাই' বলে মন্তব্য করেন গুরুমূর্তি। তামিল এই শব্দের অর্থ হল 'ময়লা'। জানা গেছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের উপস্থিতিতে এই মন্তব্য করেছেন তিনি। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন AIREBA। এক বিবৃতিতে আরবিআই-এর কর্মী সংগঠন জানিয়েছে, ‘দেশের ব্যাঙ্ক কর্মচারীদের নিয়ে এমন মন্তব্য খুবই ঘৃণ্য এবং নিন্দনীয় বিষয়। আমরা, রিজার্ভ ব্যাঙ্কের কর্মচারীরা দ্ব্যর্থহীনভাবে এর নিন্দা জানাই। আমরা মনে করি, এত উচ্চ পদের জন্য নিজেকে অযোগ্য প্রমাণ করেছেন গুরুমূর্তি।’

তবে মজার বিষয় হল, গুরুমূর্তির অপসারণের দাবি ওঠার মাঝে তিনি জানিয়েছেন, আরবিআই বোর্ডে থাকা কোনও বড় বিষয় নয়। তাঁর কথায়, ‘আরবিআই বোর্ডে আমাকে যোগদানের জন্য চাপ দেওয়া হয়েছিল। আমার প্রয়োজন ছিল না এবং আমি এটি চাইনি। কয়েক দশক ধরে আমি সরকারে বা সরকার থেকে কোনো পদ গ্রহণ করিনি। পরেও করব না।’ এরপরেই তিনি যোগ করেছেন, ‘আমার RBI বোর্ডে থাকা নিয়ে অনেকেই গভীর উদ্বেগ প্রকাশ করেছে। তাঁরা হয়তো জানেন না যে, আমি যদি আরবিআই বোর্ডে না থাকি, তাহলে আমার কিছু আসে-যায় না।’

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in