Kerala Poll 21: মার্কিন সংস্থায় ভোটার তালিকা ফাঁস! বিতর্কে কেরালার কংগ্রেস নেতা চেন্নিথালা

গত বুধবার চেন্নিথালা 'অপারেশন টুইনস ডট কম' নামে একটি ওয়েবসাইটে রেজিস্টার করেন। যে ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস আমেরিকান সংস্থার।
Kerala Poll 21: মার্কিন সংস্থায় ভোটার তালিকা ফাঁস! বিতর্কে কেরালার কংগ্রেস নেতা চেন্নিথালা
রমেশ চেন্নিথালাফাইল ছবি ( সংগৃহীত )

তিরুঅনন্তপুরম, ৩ এপ্রিল: এক মার্কিন সংস্থার কাছে রাজ্যের প্রায় ২.৫ কোটি ভোটারের তথ্য ফাঁস করে দিয়েছেন কেরালার বিরোধী দলনেতা রমেশ চেন্নিথালা। অভিযোগ, ভোটারদের ছবি-সহ সমস্ত তথ্য সিঙ্গাপুরে অবস্থিত এই আমেরিকান সংস্থার কাছে পাঠানো হয়েছে। গত বুধবার চেন্নিথালা 'অপারেশন টুইনস ডট কম' নামে একটি ওয়েবসাইটে রেজিস্টার করেন। যে ওয়েবসাইটের আইপি অ্যাড্রেস আমেরিকান সংস্থার।

উল্লেখ্য, কেন্দ্রের বিজেপি সরকার তাদের বিভিন্ন স্কিম ও প্রোগ্রামের জন্য এই সংস্থার কাছে থেকে পরিষেবা নিয়ে থাকে। ২ সপ্তাহ আগে কেন্দ্রের 'ভারত ই-কনক্লেভ ২০২১' -এর আয়োজক ছিল এই সংস্থা। আবার এই সংস্থার বিরুদ্ধেই কোনওরকম অনুমতি ছাড়াই ক্যালিফোর্নিয়ার একটি কোম্পানির ডোমেন নেম পরিবর্তন করার অভিযোগ রয়েছে। মূলত ভুয়ো ভোটারের তালিকা তৈরি করে থাকে এই সংস্থাটি। ভারতের মতো দেশের মানুষের ব্যক্তিগত তথ্য নিয়ে এই সংস্থা ঠিক কি তথ্য তৈরি করে তা এখনও স্পষ্ট নয়।

কেরলের ভোটারদের ছবি নিয়ে তা সাইটে আপলোড করা একটি গুরুতর অপরাধ বলে মত বিশেষজ্ঞদের। তথ্যপ্রযুক্তি আইনের ৬৬ নং ধারায় মামলা দায়ের হতে পারে এমন অপরাধের জন্য। আইন বিশেষজ্ঞদের মতে, চেন্নিথালার বিরুদ্ধে পুলিশ আইনের ১২০ ধারা বলবৎ হতে পারে এই অপরাধের জন্য। এমনকী, সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের জন্য মানহানির মামলাও হতে পারে তাঁর বিরুদ্ধে। বিশেষজ্ঞ ও নির্বাচন কমিশনও বিষয়টি খতিয়ে দেখবে বলে জানা গিয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in