Patanjali: সুপ্রিম নির্দেশের পরই ‘বিভ্রান্তিকর’ বিজ্ঞাপন কাণ্ডে ক্ষমা চাইল পতঞ্জলি

People's Reporter: ক্ষমা চেয়ে পতঞ্জলি সংস্থার পরিচালক বালকৃষ্ণ জানান, "সংস্থার তরফে যে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল তার জন্য আমি দুঃখিত"।
রামদেব ও বালকৃষ্ণ
রামদেব ও বালকৃষ্ণফাইল ছবি - ল বিটের সৌজন্যে

'মিথ্যা’ ও ‘বিভ্রান্তিকর’ বিজ্ঞাপন মামলায় সুপ্রিম ভর্ৎসনার পরই আদালতের আছে ক্ষমা চাইলেন পতঞ্জলি সংস্থার পরিচালক আচার্য বালকৃষ্ণ। হলফনামার মাধ্যমে সুপ্রিম কোর্টের কাছে দুঃখ প্রকাশ করেছেন তিনি।

প্রথম দফার শুনানির পর আদালতের নির্দেশ সত্ত্বেও কোনো বিবৃতি দেননি আচার্য বালকৃষ্ণ। তারপরই ১৯ মার্চ শীর্ষ আদালত কড়া সুরে জানায়, মামলার পরবর্তী শুনানির মধ্যেই বালকৃষ্ণকে আদালতের কাছে বিবৃতি দিতে হবে। এরপর হলফনামা জমা দিয়ে বালকৃষ্ণ জানান, "সংস্থার তরফে যে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল তার জন্য আমি দুঃখিত। আমি এও নিশ্চিত করছি যে ভবিষ্যতে সাংস্থার তরফে এই ধরণে বিজ্ঞাপন দেওয়া হবে না"।

পাশপাশি তিনি জানান, কোম্পানির মূল উদ্দেশ্য হলো পতঞ্জলির পণ্যগুলি খাওয়ার মাধ্যমে আমাদের দেশের নাগরিকদের সুস্থ জীবন প্রদান করা।

প্রথম শুনানির পর শীর্ষ আদালতের পর্যবেক্ষণ ছিল, Drugs and Remedies Act-র ৩ এবং ৪ নম্বর ধারা লঙ্ঘন করেছেন রামদেব এবং বালকৃষ্ণ। অর্থাৎ ওষুধ নিয়ে ভুয়ো বিজ্ঞাপন দেওয়ায় অভিযোগ ছিল দুজনের বিরুদ্ধে।

২০২০ সালে করোনা মহামারীর সময় করোনিল কিট বাজারে এনেছিল পতঞ্জলি। পতঞ্জলি সেই সময় প্রচার করেছিল এই কিট কোভিড মোকাবিলায় সহায়তা করে। ‘করোনিল’ এবং ‘শ্বাসারি বটি’ নামে দু’ধরনের ট্যাবলেট এবং ‘অণু তৈল’ নামের ২০ মিলিলিটারের একটি তেলের শিশি নিয়ে তৈরি ওই কিটের দাম রাখা হয়েছিল ৫৪৫ টাকা। চাইলে আলাদা ভাবে ট্যাবলেট এবং তেল কেনা যাবে বলেও জানানো হয়েছিল।

আইএমএ–র অভিযোগ ছিল, কোভিডের সময় কোভিড প্রতিরোধী না-হওয়া সত্ত্বেও শুধু করোনিল কিট বিক্রি করেই আড়াইশো কোটি টাকার বেশি মুনাফা করেছিল রামদেবের পতঞ্জলি। গত বছরের নভেম্বরে মামলাটির শুনানির সময় সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছিল, ‘বিভ্রান্তিকর এবং মিথ্যা’ বিজ্ঞাপনী প্রচার বন্ধ না করলে পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থাকে জরিমানার মুখে পড়তে হবে।

রামদেব ও বালকৃষ্ণ
ভোটের আগে বেঙ্গালুরু বিস্ফোরণ নিয়ে বেফাঁস মন্তব্য করে বিতর্কে মোদীর মন্ত্রী, চাইলেন ক্ষমা
রামদেব ও বালকৃষ্ণ
Sonam Wangchuk: প্রতিশ্রুতি রাখতে অস্বীকার করেছে বিজেপি সরকার - পরিবেশবিদ ওয়াংচুকের অনশন ১৫ দিনে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in