হায়দরাবাদে মোদীকে ঘিরে বিক্ষোভ, উঠলো ‘গো ব্যাক’ স্লোগান, সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং #ByeByeModi

জনপ্রিয় নেটফ্লিক্স (Netflix) সিরিজ ‘মানি হেইস্টের’ (Money Heist) প্যারোডি ব্যবহার পোস্টার এবং ফ্লেক্স ছেয়ে গেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। যার মাধ্যমে মোদীকে ব্যাঙ্গ করা হয়েছে।
মোদীর বিরুদ্ধে পোস্টার
মোদীর বিরুদ্ধে পোস্টারছবি সংগৃহীত

২০১৪ সালে হায়দরাবাদে নির্বাচনী প্রচারে এসে রাজ্যের তপশিলি জাতি (Scheduled Castes) নিয়ে শ্রেণীবিভাগ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মাঝে সাত সাতটি বছর কেটে গেলেও, সেই প্রতিশ্রুতি রক্ষা হয়নি। তার জেরে রবিবার, ইন্দিরা পার্কে বিক্ষোভ দেখিয়েছে মাদিগা রিজার্ভেশন সংগ্রাম সমিতি (MARPS)।

দলের জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক যোগ দিতে দু'দিনের জন্য হায়দরাবাদে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপির শীর্ষ নেতৃত্ব। এ নিয়ে রাজনৈতিক ভাবে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (TRS)-র সঙ্গে বিজেপি (BJP)-র ছায়া যুদ্ধ চলছে। নিজেদের প্রচার চালাতে রাস্তার দুই-ধারে দু'পক্ষই বড় বড় হোডিং দিয়েছিল। কিন্তু, তারই মাঝে জনক্ষোভের মুখে পড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

হাইটেক্স সড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে MARPS-র কর্মী-সমর্থকরা। মূলত, এই হাইটেক্স সড়কের কাছেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে বিজেপির কার্যনির্বাহী কমিটির বৈঠক চলছিল। জানা গেছে, বিক্ষোভের জেরে বেশ কয়েকজন MARPS-র কর্মী-সমর্থককে আটক করেছে পুলিশ।

MARPS-র কর্মী-সমর্থকদের আটক করছে পুলিশ
MARPS-র কর্মী-সমর্থকদের আটক করছে পুলিশছবি সংগৃহীত

পিছিয়ে নেই কংগ্রেসের কর্মীরাও। তাঁরা এদিন নরেন্দ্র মোদীর বিরুদ্ধে 'গো-ব্যাক' স্লোগান তুলে গান্ধী ভবন থেকে বিজেপির পার্টি অফিস পর্যন্ত মিছিল করেছে। সেকেন্দ্রাবাদের প্যারেড গ্রাউন্ডে মোদীর জনসভার আগে সেখানে গিয়েও কালো বেলুন উড়িয়েছে কংগ্রেস কর্মীরা।

প্রধানমন্ত্রী তেলেঙ্গানা রাজ্য গঠন নিয়ে সংসদে উপহাস করেছেন বলে অভিযোগ তুলেছে কংগ্রেস। এজন্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তেলেঙ্গানার চার কোটি মানুষের কাছে ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন তেলেঙ্গানার মৎস্যজীবী সংগঠনের (কংগ্রেস) চেয়ারম্যান মেট্টু সাই কুমার।

সাই কুমার বলেন, ‘নির্লজ্জ বিজেপি নেতারা এখন তেলেঙ্গানার প্রশংসা করছেন। কিন্তু যখন সংবিধানিকভাবে তেলেঙ্গানা একটি পৃথক রাজ্যের মর্যাদা পাওয়ার জন্য লড়াই করছিল, তখন সেই সংগ্রামে সামান্যতম ভূমিকা ছিল না বিজেপি’র।’

প্রথম থেকেই তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি (TRS)-র সঙ্গে বিজেপি (BJP)-র শক্তি প্রদর্শনের লড়াই চলছে। টিআরএস এবং বিজেপি বিজ্ঞাপনের হোর্ডিংয় নিয়ে জায়গা দখলের লড়াই চালিয়ে গেছে। বিজেপির তরফে অভিযোগ তোলা হয়, টিআরএস তাদেরকে হারাতে সমস্ত মেট্রো এবং পাবলিক স্পেস দখল করেছে।

সবথেকে বেশি চর্চার বিষয় হল, জনপ্রিয় নেটফ্লিক্স (Netflix) সিরিজ ‘মানি হেইস্ট'-এর (Money Heist) প্যারোডি ব্যবহার করে তৈরি পোস্টার এবং ফ্লেক্সে ছেয়ে গেছে রাজ্যের বিভিন্ন প্রান্তে। যার মাধ্যমে মোদীকে ব্যঙ্গ করা হয়েছে। যেখানে লেখা আছে - ‘We only Rob bank. You rob the Whole Nation. #ByeBeyModi.’ অর্থাৎ, ‘আমরা শুধু ব্যাঙ্কে ডাকাতি করেছি। আপনি তো পুরো দেশে ডাকাতি করছেন। বাই বাই মোদী।‘ সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়েছে #ByeByeModi।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in