অসমের জাতীয় উদ্যান থেকে বাদ রাজীব গান্ধীর নাম - খেলরত্নের পর দ্বিতীয় ঘটনা

বিজেপির নেতৃত্বাধীন আসাম সরকার বুধবার ঘোষণা করেছে রাজীব গান্ধী ওরাং জাতীয় উদ্যান এবার থেকে কেবল ওরাং জাতীয় উদ্যান নামে পরিচিত হবে। আসাম মন্ত্রিসভায় এই সংক্রান্ত একটি প্রস্তাবও পাশ হয়েছে গতকাল।
অসমের জাতীয় উদ্যান থেকে বাদ রাজীব গান্ধীর নাম - খেলরত্নের পর দ্বিতীয় ঘটনা
রাজীব গান্ধী ওরাং জাতীয় উদ্যানফাইল ছবি সংগৃহীত

মাত্র কয়েক সপ্তাহ আগে খেলরত্ন পুরস্কার থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম বাদ দিয়েছে মোদী সরকার। সেই ঘটনা নিয়ে সমালোচনার রেশ এখনও কাটেনি। এবার অসমের এক জাতীয় উদ্যান থেকে রাজীব গান্ধীর নাম বাদ পড়তে চলেছে।

বিজেপির নেতৃত্বাধীন আসাম সরকার বুধবার ঘোষণা করেছে ব্রহ্মপুত্রের উত্তর পাড়ে অবস্থিত রাজ‍্যের সবথেকে পুরোনো রিজার্ভ গেম, রাজীব গান্ধী ওরাং জাতীয় উদ্যান এবার থেকে কেবল ওরাং জাতীয় উদ্যান নামে পরিচিত হবে। আসাম মন্ত্রিসভায় এই সংক্রান্ত একটি প্রস্তাবও পাশ হয়েছে গতকাল।

মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মার দপ্তর থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে - আদিবাসী সম্প্রদায়ের কথা বিবেচনা করে এবং চা চাষের সাথে জড়িত উপজাতি সম্প্রদায়ের দাবি মেনে মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে যে এবার থেকে রাজীব গান্ধী ওরাং জাতীয় উদ্যানের নাম হবে ওরাং জাতীয় উদ্যান।

মন্ত্রিসভার বৈঠকের পর আসাম সরকারের মুখপাত্র এবং তথ‍্য ও কমিউনিকেশন মন্ত্রী পিযূষ হাজারিকা সাংবাদিকদের সামনে বলেন, "মুখ্যমন্ত্রী সম্প্রতি চা উপজাতি এবং আদিবাসী সম্প্রদায়ের নেতাদের সাথে দেখা করেছিলেন। উদ‍্যানটির আসল নাম ফিরিয়ে আনার জন্য তাঁরা অনুরোধ করেছিলেন মুখ্যমন্ত্রীকে।"

এই ঘটনায় ক্ষুব্ধ কংগ্রেস। আসামের কংগ্রেস সংসদ গৌরব গগৈ ট‍্যুইটারে লেখেন, "আসামে যখন পরবর্তী কংগ্রেস সরকার গঠিত, প্রথম দিনেই ওরাং জাতীয় উদ্যান থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম মুছে ফেলার বিজেপি সরকারের সিদ্ধান্ত বাতিল করবো আমরা। ভারতীয় সংস্কৃতি আমাদের শেখায় শহিদদের সম্মান করতে, আরএসএসের মতো নয়‌।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in