Rajasthan: নির্বাচনমুখী রাজস্থানে নয়া দল? দুর্নীতির বিরুদ্ধে অনশনরত শচীনকে ঘিরে আশঙ্কায় কংগ্রেস

মঙ্গলবার, অভিযোগের সুরে শচীন পাইলট বলেন, ‘বসুন্ধরা রাজে সরকারের আমলে দুর্নীতির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বিরোধী দলে থাকাকালীন আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম যে তদন্ত করা হবে।
অনশনমঞ্চে শচীন পাইলট
অনশনমঞ্চে শচীন পাইলটছবি, শচীন পাইলটের ট্যুইটার হ্যান্ডেলের ভিডিও থেকে স্ক্রীনশট

অশোক গেহলট ও শচীন পাইলটের মধ্যে দ্বন্দ্ব আবার চরমে ওঠাও নির্বাচনমুখী রাজস্থানে ফের টালমাটাল অবস্থা কংগ্রেসে। একদিকে, দলীয় আপত্তি উড়িয়ে আজ, গেহলট সরকারের বিরুদ্ধে জয়পুরে শহীদ স্মারকে অনশন শুরু করেছেন রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলট।

অন্যদিকে, গেহলটের পাশে থাকার বার্তা দিয়ে, শচীনের কর্মকাণ্ডকে দলবিরোধী ও দলের স্বার্থ-বিরোধী কাজ বলে আখ্যা দিয়েছে কংগ্রেস। কংগ্রেসের সঙ্গে শচীন পাইলটের সম্পর্ক আপাতত সুতোর ওপর ঝুলছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

মঙ্গলবার, অভিযোগের সুরে শচীন পাইলট বলেন, ‘বসুন্ধরা রাজে সরকারের আমলে দুর্নীতির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বিরোধী দলে থাকাকালীন আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম যে তদন্ত করা হবে। নির্বাচনের আর মাত্র ৬-৭ মাস বাকি, এই মুহূর্তে প্রশ্ন উঠতে শুরু করেছে যে গেহলট ও বসুন্ধরা রাজের মধ্যে কি কোনও জোট হয়েছে? যদি তা না হয়, তাহলে শীঘ্রই ব্যবস্থা নিয়ে তা প্রমাণ করা দরকার। কংগ্রেস কর্মীদেরও মনে করা উচিত যে আমাদের কথা এবং কাজের মধ্যে কোনও পার্থক্য নেই।’

পাইলটের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন রাজস্থানে কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতা সুখজিন্দর সিং রনধাওয়া। এক বিবৃতিতে তিনি বলেন, ‘শচীনের কোনও সমস্যা থাকলে দলের মধ্যে কথা বলা উচিত। গত পাঁচ মাস আমি দায়িত্বে রয়েছি। আমার সঙ্গে উনি এ বিষয়ে একবারও কথা বলেননি। আমি ওঁর সঙ্গে যোগাযোগ করেছি এবং যে-হেতু উনি দলের সম্পদ, তাই ওঁকে অনশন থেকে বিরত থাকতে অনুরোধ করেছি।’

একইসঙ্গে, কংগ্রেস জানিয়েছে, দলে কোনও ধরণের অনুশাসনহীনতা বরদাস্ত করা হবে না। সমস্যা থাকলে দলের মধ্যেই কথা বলতে হবে। তবে, পাইলট শিবিরের অভিযোগ, কংগ্রেস সভাপতি নির্বাচনের সময় গেহলট নিজেই দলের নির্দেশ মানেননি। সে বিষয়ে কোনও পদক্ষেপ কেন নেওয়া হল না? সেই প্রশ্নও তলেছে পাইলট শিবির!

এর আগে বিজেপির দিকে এক বার পা বাড়িয়েছিলেন শচীন। শেষ মুহূর্তে তাঁকে আটকানো হয়েছিল। এবার, রাজস্থানের বিধানসভা ভোটের আগে, আবার তাঁর বিদ্রোহ ঘোষণায় বেশ চাপে পড়েছে কংগ্রেস। নির্বাচনের মুখে কংগ্রেস থেকে বেরিয়ে শচীন নিজের দল গড়তে পারেন বলে আশঙ্কা করছেন কংগ্রেস নেতৃত্ব।

তাৎপর্যপূর্ণভাবে এদিন শচীন পাইলটের অনশনমঞ্চে অশোক গেহলট মন্ত্রীসভার সদস্য বিশ্বেন্দ্র সিং-এর ছেলে অনিরুদ্ধ সিংকে দেখা গেছে। কিছুদিন আগে থেকেই অনিরুদ্ধ সিং লাগাতার কংগ্রেস এবং রাহুল গান্ধীর বিরুদ্ধে আক্রমণ জারি রেখেছেন।

অন্যদিকে এদিনই শচীন পাইলটের অনশন চলাকালীন এক ট্যুইট করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। যে ট্যুইটে তিনি রাজ্যে দ্রব্যমূল্য বৃদ্ধির বিরুদ্ধে তিনি ক্যাম্প করার কথা ঘোষণা করেছেন। এছাড়াও এদিন গেহলটের ট্যুইটে উঠে এসেছে মিশন ২০৩০-এর কথা।

আরও পড়ুন

অনশনমঞ্চে শচীন পাইলট
রাজ্যসভা থেকে আচমকা ইস্তফা লুইজিনহো ফেলেইরোর, তৃণমূল ছাড়ছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী?
অনশনমঞ্চে শচীন পাইলট
কেন্দ্রশাসিত লাদাখে গত তিন বছরে বিনিয়োগ করেনি কোনও সংস্থা, স্বপ্নভঙ্গের যন্ত্রণায় স্থানীয়রা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in