Rajasthan: নিজেদের স্বার্থে দলত্যাগ বিরোধী আইন বাতিল করার চেষ্টা করছে BJP - অশোক গেহলট
অশোক গেহলটফাইল ছবি, অশোক গেহলটের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

Rajasthan: নিজেদের স্বার্থে দলত্যাগ বিরোধী আইন বাতিল করার চেষ্টা করছে BJP - অশোক গেহলট

রাজীব গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেন, জনপ্রতিনিধিদের এক দল থেকে অন্য দলে যাওয়া বন্ধ করতে দলত‍্যাগ বিরোধী আইন এনেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী।

দলত‍্যাগ বিরোধী আইন নিয়ে কেন্দ্রের শাসক দল বিজেপিকে তীব্র আক্রমণ করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত। গতকাল রাজীব গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেন, জনপ্রতিনিধিদের এক দল থেকে অন্য দলে যাওয়া বন্ধ করতে দলত‍্যাগ বিরোধী আইন এনেছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। কিন্তু বর্তমান শাসক দল নিজেদের স্বার্থে সেই আইনকে বাতিল করার চেষ্টা করছে।

তাঁর কথায়, সাম্প্রতিক সময়ে একাধিক রাজ‍্যে জনপ্রতিনিধিদের দল পরিবর্তনের ঘটনা ঘটেছে, যার ফলে নির্বাচিত সরকারের পতন ঘটেছে।

গেহলত বলেন, দেশের জন‍্য 'স্বর্ণযুগ' প্রবর্তন করেছেন রাজীব গান্ধী। তিনি একজন প্রগতিশীল এবং আধুনিক দৃষ্টিভঙ্গিসম্পন্ন দূরদর্শী নেতা ছিলেন। দেশে আইটি বিপ্লবের সূচনা করেছিলেন তিনি। তিনি গণতন্ত্রে তরুণদের অংশগ্রহণের অধিকার দিতে চেয়েছিলেন, তাই ১৮ বছর বয়সে ভোটাধিকার প্রয়োগ নিয়ে আইন চালু করেছিলেন। তিনি যদি এখনও থাকতেন, তাহলে দেশের ইতিহাস অন‍্যরকম হতো।

তিনি আরো বলেন, কেন্দ্রে ক্ষমতাসীন বর্তমান সরকার সমালোচনা সহ্য করতে পারে না। যাঁরা সরকারের সমালোচনা করছে তাঁদের ওপর দেশদ্রোহীর তকমা লাগিয়ে দেওয়া হচ্ছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in