Rajasthan: উপনির্বাচনে বিজেপি প্রার্থী তালিকা থেকে বাদ বসুন্ধরা রাজের অনুগামীরা

গত কয়েক মাস ধরেই রাজস্থানে বসুন্ধরা সিন্ধিয়ার অনুগামীরা একাধিকবার দলবিরোধী মন্তব্য করেছেন। যদিও বিজেপির পক্ষ থেকে বসুন্ধরা অনুগামীদের বদলে অন্য প্রার্থী দেওয়া হয়েছে।
Rajasthan: উপনির্বাচনে বিজেপি প্রার্থী তালিকা থেকে বাদ বসুন্ধরা রাজের অনুগামীরা
সতীশ পুনিয়া ও বসুন্ধরা রাজেফাইল চিত্র

নির্বাচনে স্বজনপোষণ বন্ধ করতে উদ্যোগী হল রাজস্থান বিজেপি। রাজ্য বিজেপির সূত্র অনুসারে তাই লবি বাদ দিয়ে তৃণমূল স্তরের দুই নেতাকে আসন্ন উপনির্বাচনের প্রার্থী করা হয়েছে। আগামী ৩০ অক্টোবরের নির্বাচনে ধারিওয়াদ এবং বল্লভ নগর কেন্দ্রের বিজেপি প্রার্থী হয়েছেন যথাক্রমে খেত সিং মীনা এবং হিম্মত সিং ঝালা। এই দুই কেন্দ্রে বিধায়কের মৃত্যুতে আসন দুটি শূন্য হয়।

রাজনৈতিক মহলের মতে দুই কেন্দ্রে এই দুই প্রার্থীকে দাঁড় করিয়ে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার অনুগামীদের কড়া বার্তা দেওয়া হয়েছে। গত কয়েক মাস ধরেই রাজস্থানে বসুন্ধরা সিন্ধিয়ার অনুগামীরা একাধিকবার দলবিরোধী মন্তব্য করেছেন। যদিও বিজেপির পক্ষ থেকে বসুন্ধরা অনুগামীদের বদলে অন্য প্রার্থী দেওয়া হয়েছে।

বিজেপি সূত্র অনুসারে প্রয়াত বিজেপি বিধায়ক গৌতম লাল মীনার পরিবারের কাউকে প্রার্থী করা হবে বলে ভাবা হয়েছিলো। কোভিডে মৃত গৌতম লাল মীনা বসুন্ধরা রাজের ঘনিষ্ঠ অনুগামী ছিলেন। যদিও বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব তা না করে খেত সিং মীনাকে প্রার্থী করেছে। যিনি তৃণমূল স্তরের বিজেপি নেতা বলে পরিচিত।

একইভাবে বল্লভ নগর আসনের জন্য রাজনৈতিক মহলের অনুমান ছিলো প্রয়াত জনসেনা বিধায়ক রণধীর সিং ভিন্দার স্ত্রীকে প্রার্থী করা হবে। প্রয়াত সিং-ও বসুন্ধরা রাজের ঘনিষ্ঠ অনুগামী ছিলেন। যদিও এখানেও বিজেপি তৃণমূল স্তরের নেতা হিম্মত সিং ঝালাকে প্রার্থী নির্বাচন করে বসুন্ধরা শিবিরকে বার্তা দিয়েছে। এই দুই ঘটনাকে রাজস্থানের রাজনৈতিক মহল বসুন্ধরা রাজের ডানা ছাঁটা শুরু বলেই মনে করছে।

বিজেপি সূত্র অনুসারে, দলীয় নেতৃত্বের কাছে জানানোর চেষ্টা করা হয়েছে জে যারা যোগ্য তাঁদেরই প্রার্থী করা হবে। কোনো বিধায়ক বা সাংসদের ছেলে বা পরিবারের সদস্য হলেই যোগ্যতা না থাকা সত্ত্বেও তাদের প্রার্থী করা হবেনা।

এই দুই কেন্দ্রের প্রার্থীরা মধ্যবিত্ত পরিবারের সদস্য। যাঁদের যথেষ্ট অর্থ নেই বলেও বিজেপির দাবি। তবুও বিজেপির পক্ষ থেকে তাদের পক্ষে দাঁড়ানো হয়েছে, কারণ তাঁরাই যোগ্য প্রার্থী বলে দলের কেন্দ্রীয় নেতৃত্ব মনে করেছে।

- with Agency Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.