Rajasthan: ক্ষমতার লড়াই ঘিরে উত্তপ্ত মরুরাজ্য, বসুন্ধরার জন্মদিনে BJP-র বিক্ষোভ কর্মসূচী

নির্বাচনের আগে বসুন্ধরার এই জন্মদিনের অনুষ্ঠানকে শক্তি প্রদর্শনের মাধ্যম হিসাবে দেখছেন অনেকেই। রাজস্থানের দু'বারের মুখ্যমন্ত্রী বসুন্ধরা। ভোট রাজনীতির বিচারে তিনি ব্যক্তিগত ক্যারিশমায় অনেক এগিয়ে।
রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া
রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়াফাইল ছবি সংগৃহীত

চলতি বছরেই বিধানসভা নির্বাচন। তার আগেই মরু রাজ্যে বাড়ছে উত্তাপ। প্রকাশ্যে আসছে বিজেপির অন্তদন্দ্ব। শনিবার, একদিকে সালাসার মন্দিরে বিশাল কর্মী সমর্থকদের নিয়ে নিজের জন্মদিন উদযাপন করতে চলেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে (Vasundhara Raje)। অন্যদিকে, মুখ্যমন্ত্রী অশোক গেহলটের বাসভবনে বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছে বিজেপি যুব মোর্চা (BJP Yuva Morcha)। সমস্ত বিধায়ককে এই প্রতিবাদ সফল করতে বলা হয়েছে।

একইদিনে, বিজেপির দুই শিবিরের কর্মসূচী ঘিরে শুরু হয়েছে জোর চর্চা। অনেক বিজেপি নেতাই এখন চিন্তায় রয়েছেন, এই ভেবে যে তাঁদের কী করা উচিত। তাঁরা কি দলের কর্মসূচিতে থাকবেন, নাকি প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেকে অনুসরণ করবেন, যিনি এখনও জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন?

বিধানসভা নির্বাচনের আগে বসুন্ধরা রাজের এই জন্মদিনের অনুষ্ঠানকে শক্তি প্রদর্শনের মাধ্যম হিসাবে দেখছেন অনেকেই। রাজস্থানের দুই বারের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। ভোট রাজনীতির বিচারে তিনি অন্যদের থেকে ব্যক্তিগত ক্যারিশমায় অনেক এগিয়ে। বিজেপির মধ্যেও তিনি এক অংশের কাছে অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব।

তবে, জন্মদিনের অনুষ্ঠানকে শক্তি প্রদর্শনের মাধ্যম হিসাবে মানতে নারাজ বসুন্ধরা রাজে শিবির। তাদের দাবি, মিসেস রাজে গত দু'বছর ধরে দলীয় কর্মীদের সঙ্গে তার জন্মদিন পালন করছেন। চুরুর বিজেপি সাংসদ রাহুল কাসওয়ান বলেন, মিসেস রাজে দলের জাতীয় সহ-সভাপতি। যুব ভোটাররা তার প্রতি আকৃষ্ট, তাই তারা তার জন্মদিন উদযাপন করতে চায়।

তিনি বলেন, ‘দু'বছর আগে ভরতপুরের গোবর্ধনজিতে জন্মদিন পালন করেছিলেন রাজে। গত বছরে ছিল কেশোরাইপাটনে। আর, এ বছর সালাসারে, কারণ দলীয় কর্মীরা তার সাথে দেখা করতে চায়।’

একই দিনে বসুন্ধরা রাজে ও বিজেপির সমান্তরাল কর্মসূচিতে প্রকট আকার ধারণ করছে বিজেপি-বসুন্ধরা দ্বন্দ্ব।

বছর দুয়েক আগে দলীয় নেতৃত্বের সঙ্গে বিবাদ তুঙ্গে ওঠায় দলীয় কর্মসূচিতে যাওয়া ছেড়ে দিয়েছিলেন বসুন্ধরা রাজে। উপনির্বাচনে দলের প্রচার, জনক্রোশ যাত্রা থেকে নিজেকে দূরে রেখেছেন তিনি। তবে, দেব দর্শন ও ধর্মীয় সফরের মাধ্যমে পুনরায় মুখ্যমন্ত্রী হওয়ার আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন বসুন্ধরা।

অন্যদিকে, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-র ঠান্ডা যুদ্ধের কথা সকলেরই জানা। চলমান পরিস্থিতিতে বসুন্ধরাকে এতটা জমি দিতে রাজি নন অমিত শাহ। অলিখিত নির্দেশে রাজস্থান বিজেপি নেতাদের নিজেদের মত করে ঘর গোছাতে বলছেন তিনি।

জানা যাচ্ছে, বিজেপির যুব মোর্চার বিক্ষোভ কর্মসূচীতে বক্তব্য রাখবেন রাজ্য বিজেপির প্রধান সতীশ পুনিয়া, যিনি দীর্ঘদিন ধরে বসুন্ধরা রাজের প্রবল প্রতিদ্বন্দ্বী। এছাড়া, এই কর্মসূচীতে যোগ দিতে দিল্লি থেকে আসছেন রাজস্থান বিজেপির দায়িত্বপ্রাপ্ত অরুণ সিং।

আরও পড়ুন

রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া
'ন্যয়বিচারের জন্য লড়াই চলবে' - হাথরাস কাণ্ডে ৩ জনকে বেকসুর খালাস করতেই সরব মৃত তরুণীর দাদা
রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া
Tripura: 'ত্রিপুরা জুড়ে চলছে সন্ত্রাস' - বাম কংগ্রেসের অভিযোগের নিশানায় বিজেপি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in