Rail Roko: কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে বরখাস্তের দাবি - কৃষকদের ডাকে রেল রোকোতে ব্যাপক সাড়া

কৃষক নেতৃত্ব জানান, SDMকে আমাদের দাবি সম্বলিত স্মারকলিপি দিয়েছি। যার মধ্যে আছে ৩ কৃষি আইন বাতিল, ফসলের ন্যূনতম মূল্য নিশ্চিত করা ও লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্রর বরখাস্ত।
হরিয়ানার শিবানী স্টেশনে রেলরোকো
হরিয়ানার শিবানী স্টেশনে রেলরোকোছবি এআইকেএস ফেসবুক পেজের সৌজন্যে

উত্তরপ্রদেশের গাজিয়াবাদে মোদীনগর স্টেশনে দীর্ঘ সময় ট্রেন অবরোধ করার পর অবরোধ তুলে নিলো সংযুক্ত কিষাণ মোর্চা। লখিমপুর খেরির ঘটনায় কৃষক মৃত্যুর প্রতিবাদে এবং কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ইস্তফার দাবিতে এদিন ৬ ঘণ্টার জন্য রেল অবরোধের ডাক দিয়েছিলো সংযুক্ত কিষাণ মোর্চা।

এদিন সকাল থেকেই বিক্ষোভরত কৃষকরা রেল লাইনের ওপর বসে রেল চলাচল বন্ধ করে দেয়। তিন কৃষি আইন বাতিলের দাবি সহ লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর পদত্যাগের দাবিতে এদিনের রেল রোকো অভিযানের ডাক দেওয়া হয়েছিলো।

সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে ৬ ঘণ্টার জন্য অবরোধের ডাক দেওয়া হলেও মোদীনগর রেল স্টেশনে আধ ঘণ্টার রেল অবরোধ করে কৃষকরা অবরোধ তুলে নেয়। এর আগে স্থানীয় প্রশাসনিক প্রধান আদিত্য প্রজাপতিকে মোর্চার পক্ষ থেকে এক স্মারকলিপি দেওয়া হয়।

কৃষক নেতা বিনীত ত্যাগী বলেন, যতক্ষণ পর্যন্ত কেন্দ্রীয় সরকার তিন কৃষি আইন বাতিল করবে ততক্ষণ আমাদের আন্দোলন চলবে। রেল অবরোধের কারণে যাত্রীদের অসুবিধা প্রসঙ্গে প্রশ্ন করা হলে কৃষক নেতা বাপ্পা নাহারা জানান, আমাদের বিক্ষোভের কারণে যাত্রীদের কোনো অসুবিধে আমরা হতে দেবনা।

কৃষক নেতা জয় কুমার মালিক বলেন, আমাদের আজকের প্রতিবাদ প্রতীকী প্রতিবাদ ছিলো এবং প্রবল বৃষ্টির কারণে আমরা আপাতত অবরোধ তুলে নিচ্ছি।

তিনি আরও বলেন, এসডিএমকে আমরা আমাদের তিন দাবি সম্বলিত স্মারকলিপি দিয়েছি। যার মধ্যে আছে তিন কৃষি আইন বাতিল, ফসলের ন্যূনতম মূল্য নিশ্চিত করা এবং লখিমপুর খেরির ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর বরখাস্ত।

এসডিএম আদিত্য প্রজাপতি জানিয়েছেন, নিজেদের দাবি জানিয়ে কৃষকরা এক স্মারকলিপি জমা দিয়েছে। এদিন তাঁরা প্রতীকী প্রতিবাদ জানাতে রেল অবরোধ করেছিলেন। আপাতত অবরোধ উঠে গেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in