Rail Accident: বালাসোরের কাছে ভয়াবহ দুর্ঘটনার কবলে করমণ্ডল সহ দুই ট্রেন, নিহত প্রায় ৫০

ইতিমধ্যেই রেল দুর্ঘটনায় মৃতদের জন্য ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছে রেল মন্ত্রক। এছাড়াও গুরুতর আহতদের জন্য ২ লক্ষ টাকা এবং স্বল্প আঘাতপ্রাপ্তদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।
দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেস
দুর্ঘটনার কবলে করমণ্ডল এক্সপ্রেসছবি মনোজ তিওয়ারীর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা কমপক্ষে ৫০। ঘটনায় গুরুতর আহত হয়েছেন ৩০০ জনের বেশি। ওড়িশার বালাসোরের কাছে বাহানগা রেল স্টেশনের নিকটবর্তী অঞ্চলে শুক্রবার সন্ধ্যেয় ঘটা দুর্ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিনই হাওড়ার শালিমার থেকে চেন্নাইয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল করমণ্ডল এক্সপ্রেস।

ইতিমধ্যেই রেল দুর্ঘটনায় মৃতদের জন্য ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ঘোষণা করেছে রেল মন্ত্রক। এছাড়াও গুরুতর আহতদের জন্য ২ লক্ষ টাকা এবং স্বল্প আঘাতপ্রাপ্তদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

রেল মন্ত্রক সূত্রে জানা গেছে, দুর্ঘটনার জেরে করমণ্ডল এক্সপ্রেসের ১৫টি বগি উল্টে পাশের লাইনে পড়ে ছিল। এই সময় পাশের লাইন দিয়ে আসা যশবন্তপুর হাওড়া সুপারফাস্ট ট্রেন এসে তাতে ধাক্কা মারে। এতে যশবন্তপুর এক্সপ্রেসের দুটি বগি লাইনচ্যুত হয়। আশঙ্কা করা হচ্ছে এইসব বগিতে বেশ কিছু মানুষ আটকে পড়েছেন।

দক্ষিণ পূর্ব রেলের পক্ষ থেকে দুর্ঘটনাগ্রস্তদের বিষয়ে জানার জন্য চারটি হেল্পলাইন খোলা হয়েছে। এগুলি হল – হাওড়া ০৩৩-২৬৩৮২২১৭, খড়গপুর – ৮৯৭২০ ৭৩৯২৫ এবং ৯৩৩২৩৯২৩৩৯, বালাসোর – ৮২৪৯৫৯১৫৫৯ এবং ৭৯৭৮৪১৮৩২২, শালিমার – ৯৯০৩৩৭০৭৪৬।

যে দুটি ট্রেন দুর্ঘটনার কবলে পড়েছে তাদের নাম্বার যথাক্রমে ১২৮৪১ আপ করমণ্ডল এক্সপ্রেস এবং ১২৮৬৪ ডাউন যশবন্তপুর হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস।

প্রাথমিকভাবে জানা গেছে, বাহানাগা স্টেশনে দাঁড়িয়ে থাকা এক মালগাড়িকে ধাক্কা মারে করমন্ডল এক্সপ্রেস। যদিও রেলসূত্র থেকে এই দাবি অস্বীকার করে হয়েছে।

এক রেলওয়ে মুখপাত্রের বক্তব্য অনুসারে, শুক্রবার সন্ধ্যে ৬.৫১ মিনিট নাগাদ বাহানাগা স্টেশনে করমণ্ডল এক্সপ্রেসের ১২ থেকে ১৫টি বগি লাইনচ্যুত হয়। প্রায় সেইসময় সন্ধ্যে ৬.৫৫ মিনিট নাগাদ পাশের লাইন দিয়ে আসা যশবন্তপুর হাওড়া সুপারফাস্ট ট্রেনের সঙ্গে লাইনচ্যুত এই ট্রেনটির ধাক্কা লাগে।

রেল দুর্ঘটনার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এক ট্যুইট বার্তায় উদ্বেগ প্রকাশ করেছেন। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবং রাজস্ব মন্ত্রী প্রমীলা মালিক এবং বিশেষ ত্রাণ অধিকর্তা সত্যব্রত সাহু ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক ট্যুইট বার্তায় জানিয়েছেন তিনি দ্রুত ঘটনাস্থলে যাচ্ছেন। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন এবং জানিয়েছেন কলকাতা, ভুবনেশ্বর থেকে ঘটনাস্থলে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। এছাড়াও এনডিআরএফ, ওড়িশা সরকারের উদ্ধারকারী দল এবং বায়ুসেনাকে ঘটনাস্থলে পাঠানো হচ্ছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীকে ঘটনাস্থলে দ্রুত এক টিম পাঠানোর নির্দেশ দিয়েছেন।

এই দুর্ঘটনার জেরে হাওড়া থেকে দক্ষিণ ভারতগামী সমস্ত ট্রেন বাতিল করা হয়েছে।

 - with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in