Rail Accident: 'অতীতে একাধিক রেলমন্ত্রী দুর্ঘটনার পর নৈতিক কারণে পদত্যাগ করেছেন' - ইয়েচুরি

সরাসরি না হলেও শনিবার বিকেলে এক ট্যুইট বার্তায় কার্যত রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন এক ট্যুইট বার্তায় তিনি একথা জানান।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিগ্রাফিক্স - আকাশ

“অতীতে একাধিক রেলমন্ত্রীর দুর্ঘটনার পর নৈতিক কারণে পদত্যাগের নজির আছে। যদিও মোদী সরকারের আমলে এই ধরণের কোনো রাজনৈতিক নৈতিকতার অস্তিত্ব নেই।” সরাসরি না হলেও শনিবার বিকেলে এক ট্যুইট বার্তায় কার্যত রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন এক ট্যুইট বার্তায় তিনি একথা জানান।

এদিনের ট্যুইটে ইয়েচুরি আরও বলেন, ২০১৭ সাল থেকে বারবার "রেল/ট্র্যাক পুনর্নবীকরণ এবং রেল ওয়েল্ডিং প্রযুক্তির বকেয়া" পূরণের জন্য জরুরি প্রয়োজনের বিষয়ে সতর্কবার্তা শোনানো হয়েছিল।”

অন্য একটি ট্যুইটে ইয়েচুরি লেখেন, ২০২২-২৩ আর্থিক বছরের বাজেটে এই খাতে বরাদ্দ কমানো হয়েছিল ১৪ শতাংশ। তিনি আরও লেখেন, রেলে ইঞ্জিনিয়ার, টেকনিশিয়ান, ট্র্যাক পার্সোনেল সহ প্রায় ৩.১২ লক্ষ শূন্যপদ আছে। রেল সুরক্ষার সঙ্গে সমঝোতা করে মোদী প্রতিদিন বন্দে ভারতের যাত্রার সূচনা করছেন।

এদিন সিপিআইএম পলিটব্যুরোর পক্ষ থেকে এক বিবৃতিতে মর্মান্তিক এই দুর্ঘটনা প্রসঙ্গে বলা হয়েছে, "এই মর্মান্তিক দুর্ঘটনার কারণগুলো সুষ্ঠু তদন্তের মাধ্যমে খুঁজে বের করতে হবে। রেলওয়ে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে গুরুতর প্রশ্নগুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত, যা মোদি সরকারের 'আধুনিকীকরণ' পরিকল্পনায় উপেক্ষা করা যায় না।"

শুক্রবারের করমন্ডল এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৬১ জনের। আহতের সংখ্যা ৯০০-র বেশি। মৃত্যু সংখ্যা আরও বাড়তে পারে বলে আশংকা। জানা গেছে, সমস্ত আহত যাত্রীদেরই উদ্ধার করা সম্ভব হয়েছে। এঁদের বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

অন্যদিকে শনিবার সকালে এক ট্যুইট বার্তায় করমন্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেন সিপিআইএম সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য। এদিন সকালে এক ফেসবুক পোষ্টে সিপিআইএম সাংসদ লেখেন, "এতবড়ো একটা গণহত্যার ঘটনাকে নিছক দুর্ঘটনা বলে দায় এড়ানো যাবে না। একবিংশ শতাব্দীর উন্নত বিজ্ঞান প্রযুক্তির যুগে তিনটি দ্রুতগামী ট্রেন মুখোমুখি সংঘর্ষ হবার পিছনে রয়েছে পরিচালন ব্যবস্থার চূড়ান্ত গাফিলতি। প্রধানমন্ত্রী নৈতিক দায় নিয়ে পদত্যাগ করুন।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in