সাংবাদিক সম্মেলনে সাভারকারের মুচলেকা নিয়ে কটাক্ষ রাহুলের, বিরোধিতা 'জোটসঙ্গী' উদ্ধব ঠাকরের

উদ্ধব ঠাকরে বলেন, রাহুল গান্ধীর সাথে আমরা একমত নই। আমরা সাভারকারকে সম্মান করি। এখন সকলে প্রশ্ন করতেই পারেন মহারাষ্ট্রে কেন সেই কংগ্রসের সাথে জোট করেছি। এর উত্তর জানতে হলে কাশ্মীরের দিকে তাকাতে হবে।
উদ্ধভ ঠাকরে ও রাহুল গান্ধী
উদ্ধভ ঠাকরে ও রাহুল গান্ধীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রাহুল গান্ধীর সাভারকারকে নিয়ে করা মন্তব্যের তীব্র বিরোধিতা করলেন শিবসেনা (UBT) নেতা উদ্ধব ঠাকরে। তিনি বলেন সাভারকারকে আমরা শ্রদ্ধা করি। তাঁকে অপমান করা উচিত নয়।

উদ্ধব ঠাকরে বলেন, রাহুল গান্ধীর সাথে আমরা একমত নই। আমরা সাভারকারকে সম্মান করি। এখন সকলে প্রশ্ন করতেই পারেন মহারাষ্ট্রে কেন সেই কংগ্রসের সাথে জোট করেছি (মহাবিকাশ আঘাদি)। এর উত্তর জানতে হলে কাশ্মীরের দিকে তাকাতে হবে। কাশ্মীরে তো বিজেপি পিডিপি-র সাথে জোট করে ক্ষমতায় ছিল। কিন্তু পিডিপি কখনই ‘ভারত মাতা কি জয়’ বলবে না।

রাহুল গান্ধী অবশ্য নিজের মন্তব্যে অনড়। মহারাষ্ট্রের আকোলায় সাংবাদিক সম্মেলনে তিনি ব্রিটিশদের উদ্দেশ্যে লেখা সাভারকারের 'মার্সি পিটিশন' তুলে ধরেন। সাথে এও বলেন, এই চিঠিতে সাভারকারজী লিখেছিলেন, স্যার আমি আপনার বিশ্বস্ত ভৃত্য থাকতে চাই। তিনি যখন এই চিঠিতে সই করেছিলেন তার কারণ কী ছিল? আসলে তিনি ভয় পেয়েছিলেন। আর ভয়ের কারণ ছিল ব্রিটিশ। পাশাপাশি তিনি বলেন, এর পরেও যদি কেউ চায় সাভারকারের আদর্শ মেনে চলবেন তাহলে নিজেদের মতো করে এগিয়ে যেতে পারেন।

আমাদের মহাত্মা গান্ধী, জওহরলাল নেহেরুও ব্রিটিশ শাসনাধীন ভারতে জেলে থেকেছিলেন। তাঁরা এই ধরণের চিঠি লেখননি। এখানেই দুই মতাদর্শের পার্থক্য। আমাদের দলে সব সময় আলোচনার রাস্তা খোলা থাকে। আমরা স্বৈরতন্ত্রে বিশ্বাসী নই।

উল্লেখ্য, আদিবাসী নেতা বীরসা মুন্ডার স্মৃতির উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় রাহুল গান্ধী বলেন, আমরা কংগ্রেস কর্মীরা বীরসা মুন্ডাকে আদর্শ হিসেবে মানি। কারণ তাঁকে ব্রিটিশরা জমি গ্রহণ করার প্রস্তাব দিলেও রাজি হননি। মাথানত করার বদলে মৃত্য বেছে নিয়েছিলেন। আর বিজপি ও আরএসএস-র কাছে সাভারকার যিনি ব্রিটিশদের কাছে দয়া চেয়েছিলেন তিনি আদর্শ।

মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ বলেন, উদ্ধব ঠাকরের উচিত নয় বালাসাহেব ঠাকরের নাম নেওয়া। বালাসাহেব সাভারকারের হিন্দুত্ববাদী নীতিকে সারাজীবন মান্যতা দিয়েছিলেন। দুর্ভাগ্যবশত তাঁর পরিবারের সদস্যরাই রাহুল গান্ধীর সাথে ভারত জোড়ো যাত্রায় হাঁটছে।

উদ্ধভ ঠাকরে ও রাহুল গান্ধী
Rajasthan Congress: গেহলট-পাইলট বিতর্কের জের! ইনচার্জ পদ থেকে ইস্তফা অজয় মাকেনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in