Rahul Gandhi: 'এক ব্যক্তি এক পদ' নীতি মানবে দল - রাহুলের ঘোষণায় পাইলটের স্বস্তি, অস্বস্তি গেহলটের

সূত্র অনুসারে, অশোক গেহলট দলীয় সভাপতির জন্য মনোনয়ন দাখিল করবেন এবং সম্ভবত গেহলট নির্বাচিত হলে কংগ্রেস রাজস্থানে নতুন মুখ্যমন্ত্রী নিয়োগ করবে।
অশোক গেহলট, রাহুল গান্ধী ও শচীন পাইলট
অশোক গেহলট, রাহুল গান্ধী ও শচীন পাইলটগ্রাফিক্স - আকাশ

রাহুল গান্ধী বৃহস্পতিবার ইঙ্গিত দিয়েছেন যে কংগ্রেস উদয়পুর ঘোষণা অনুযায়ী 'এক ব্যক্তি এক পদ' নীতি মেনে চলবে। এদিন তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, "আমি মনে করি আমরা উদয়পুরে যে প্রতিশ্রুতি দিয়েছি আশা করি তা পূরণ হবে।"

রাহুল গান্ধীর এই বিবৃতি রাজস্থানের মুখ্যমন্ত্রী পদের ক্ষেত্রে শচীন পাইলটের জন্য একটি বড় স্বস্তি হিসাবে এসেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। সূত্র অনুসারে, অশোক গেহলট দলীয় সভাপতির জন্য মনোনয়ন দাখিল করবেন এবং সম্ভবত গেহলট নির্বাচিত হলে কংগ্রেস রাজস্থানে নতুন মুখ্যমন্ত্রী নিয়োগ করবে।

দলীয় পদ ঘিরে টানাপোড়েনের মধ্যেই বুধবার মুকুল ওয়াসনিক, পবন বনসল এবং সুরেশ পাচৌরি সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন। এখনও পর্যন্ত মনে করা হচ্ছে অশোক গেহলট এবং শশী থারুরের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হতে পারে।

রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে কেরালায় গিয়েছেন অশোক গেহলট। কেরালায় যাওয়ার আগে বুধবার তিনি কংগ্রেসের অন্তর্বর্তী প্রধান সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করেন এবং দীর্ঘ দুই ঘণ্টা ধরে বৈঠক চলে।

সূত্র অনুসারে, সোনিয়া গান্ধী দৃঢ়ভাবে জানিয়েছেন, নির্বাচন সুষ্ঠু হবে এবং তিনি কোনও প্রার্থীকে সমর্থন করবেন না। স্পষ্টতই, রাজস্থানের বিষয়টিও বৈঠকে আলোচনা করা হলেও এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

গেহলট আগামী সপ্তাহে দলীয় সভাপতি পদে মনোনয়ন জমা দেবেন বলে জানা গেছে। যদিও এক ব্যক্তি এক পদ নীতি মেনে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে তিনি নারাজ।

বৃহস্পতিবারই কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের তরফ থেকে কংগ্রেস সভাপতি নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, বৃহস্পতিবার থেকে মনোনয়ন পত্র পাওয়া যাবে এবং ২৪ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা দেওয়া যাবে।

আগামী ১ অক্টোবর মনোনয়ন যাচাই-বাছাই হবে এবং একই দিনে বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ৮ অক্টোবর, এরপর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ১৭ অক্টোবর কংগ্রেস সভাপতি পদের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং ১৯ অক্টোবর গণনা অনুষ্ঠিত হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in