রাফালে চুক্তি: ফরাসি মিডিয়ার রিপোর্ট নিয়ে ফের সোচ্চার কংগ্রেস
রাফালে যুদ্ধবিমান ফাইল ছবি সংগৃহীত

রাফালে চুক্তি: ফরাসি মিডিয়ার রিপোর্ট নিয়ে ফের সোচ্চার কংগ্রেস

রাফালে চুক্তি কেলেঙ্কারি নিয়ে ফের একবার সরব কংগ্রেস। রবিবারই ফরাসি তদন্তকারী সংবাদপত্র 'মিডিয়াপার্ট' একটি রিপোর্টে দাবি করেছে, ভারতকে ৩৬টি রাফালে বিমান বিক্রি করার পিছনে কেলেঙ্কারি হয়েছে।

রাফালে চুক্তি কেলেঙ্কারি নিয়ে ফের একবার সরব কংগ্রেস। রবিবারই ফরাসি তদন্তকারী সংবাদপত্র 'মিডিয়াপার্ট' একটি রিপোর্টে দাবি করেছে, ভারতকে ৩৬টি রাফালে বিমান বিক্রি করার পিছনে কেলেঙ্কারি হয়েছে। প্রথম থেকেই বিরোধীরা মোদি সরকারের এই রাফালে চুক্তি নিয়ে সোচ্চার। এবার ফরাসি তদন্তকারী মিডিয়া 'মিডিয়াপার্ট'-এর রিপোর্টের পর তা আরও স্পষ্ট হয়ে গিয়েছে বলে দাবি কংগ্রেসের।

মিডিয়াপার্ট রাফালে সিরিজের তিনটি ভাগের রিপোর্টের প্রথম ভাগটি প্রকাশ করেছে। এই বিতর্কিত চুক্তির মধ্যে দাসল্ট এই চুক্তির জন্য এই মধ্যস্থতাকারীকে ১ লাখ ইউরো দেওয়ার কথা বলা হয়েছিল বলে দাবি করা হয়েছে রিপোর্টে। ইতিমধ্যেই ভারতের আরও একটি প্রতিরক্ষা চুক্তি নিয়ে যার বিরুদ্ধে মামলা চলছে। দাসল্ট-এর অডিট করতে গিয়ে ফ্রান্সের দুর্নীতি দমন সংস্থা এজেন্স ফ্যাঙ্কাইজ অ্যান্টিকোরাপশন এই অর্থ সংক্রান্ত তথ্য পেয়েছে।

অডিটে আরও দেখা গিয়েছিল, ৫০৮,৯২৫ ইউরো এই চুক্তির 'ক্লায়েন্ট'দের উপহার হিসেবে দেওয়া হয়েছিল। মিডিয়াপার্ট-এ উল্লেখ করা হয়েছে, কোনও চুক্তি করতে গিয়ে যখন এত পরিমাণ খরচ করা হয়েছে, তার মানেই সেখানে কোনও দুর্নীতি হয়েছ তা স্পষ্ট হয়ে গিয়েছে। আর এই রিপোর্ট প্রকাশ হওয়ার পর ফের একবার মোদি সরকারের রাফালে চুত্তি নিয়ে সোচ্চার হয়েছে কংগ্রেস নেতৃত্ব।

এদিনই কংগ্রেসের পক্ষ থেকে করা এক ট্যুইটেও রাফালে দুর্নীতি নিয়ে সরব হয়েছে কংগ্রেস। ওই ট্যুইটে বলা হয়েছে – ফ্রান্সের মিডিয়াপার্ট নামক এক ম্যাগাজিন জানিয়েছে ২০১৬ সালে রাফালে বিমানের ভারত ফ্রান্স চুক্তিতে সমঝোতা করা হয়েছিলো, যেখানে দাসাল্ট এক ব্যক্তিকে এই টাকা দিয়েছিলো।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in