Punjab: দিল্লি সীমান্ত থেকে ফেরা কৃষকদের স্বাগত জানাবে পাঞ্জাব সরকার - চরণজিৎ চান্নি
ফাইল চিত্র

Punjab: দিল্লি সীমান্ত থেকে ফেরা কৃষকদের স্বাগত জানাবে পাঞ্জাব সরকার - চরণজিৎ চান্নি

দিল্লি সীমান্ত অঞ্চলে তিন কৃষি আইনের বিরুদ্ধে এক বছরের বেশি সময় ধরে বিক্ষোভ অবস্থানের পর কৃষকদের দাবি মেনে তিন আইন বাতিল করেছে সরকার। এরপরেই কৃষকদের পক্ষ থেকে আন্দোলন প্রত্যাহার করে নেওয়া হয়।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি জানিয়েছেন রাজ্য সরকার শনিবার কৃষকদের দিল্লি সীমান্ত থেকে ফিরে আসার পরে স্বাগত জানাবে। দিল্লি সীমান্ত অঞ্চলে তিন কৃষি আইনের বিরুদ্ধে এক বছরের বেশি সময় ধরে বিক্ষোভ অবস্থানের পর কৃষকদের দাবি মেনে তিন আইন বাতিল করেছে সরকার। এরপরেই কৃষকদের পক্ষ থেকে আন্দোলন প্রত্যাহার করে নেওয়া হয়। আন্দোলনস্থল থেকে এখন কৃষকদের ঘরে ফেরার পালা। শনিবার সকালে বিজয় মিছিলের শেষে কৃষকরা ঘরে ফিরতে শুরু করেছেন।

কৃষক, ক্ষেতমজুর এবং নেতৃত্বকে অভিনন্দন জানিয়ে মুখ্যমন্ত্রী চান্নি শুক্রবার বলেন, এই জয় জনগণের জয়। সমাজের বিভিন্ন অংশের দৃঢ় ঐক্য কেন্দ্রকে "কঠোর কালো" তিন কৃষি আইন ফিরিয়ে নিতে বাধ্য করেছে।

চান্নি আরও বলেন, প্রায় এক বছর ধরে কৃষকদের দাবির প্রতি কর্ণপাত না করা সত্ত্বেও, বিজেপি নেতারা এখন কৃষকদের বিজয়কে ব্যবহার করতে চাইছেন এবং পাঞ্জাবের আসন্ন বিধানসভা নির্বাচনে এটিকে নির্বাচনী প্রচার হিসাবে ব্যবহার করার চেষ্টা করছেন।

মুখ্যমন্ত্রী বলেন, কৃষক এবং সাধারণ মানুষ এক বছরেরও বেশি সময় ধরে তাদের ধৈর্য পরীক্ষা করার জন্য কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার এবং এর নেতাদের কোনোদিন ক্ষমা করবে না।

তিনি বলেন, কৃষকদের এই জয় সহজ জয় নয়। কারণ তাদের কেন্দ্রের ঔদ্ধত্যের জন্য ভারী মূল্য দিতে হয়েছে। আন্দোলনের সময় ৭০০ জনেরও বেশি কৃষক প্রাণ হারিয়েছেন।

চান্নি বলেন, ইতিমধ্যেই পাঞ্জাব সরকার ৩৫০ মৃত কৃষকের পরিবারের সদস্যদের চাকরি ও আর্থিক সহায়তাও দিয়েছে।

Punjab: দিল্লি সীমান্ত থেকে ফেরা কৃষকদের স্বাগত জানাবে পাঞ্জাব সরকার - চরণজিৎ চান্নি
Farmers Protest: কৃষক সংগ্রামের ঐতিহাসিক বিজয়কে সেলাম - সীতারাম ইয়েচুরি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in