গুজরাটে ভোট প্রচারে ব্যস্ত পাঞ্জাবের মুখ্যমন্ত্রী, মানের বাড়ির বাইরে ব্যাপক বিক্ষোভ কৃষকদের

জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম বা MNREGA-র অধীনে ন্যূনতম দৈনিক মজুরি ₹ ৭০০ টাকা এবং ৫ মারলা জমি প্রকল্প বাস্তবায়ন করার দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মানের বাড়ির বাইরে ব্যাপক বিক্ষোভ কৃষকদের
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মানের বাড়ির বাইরে ব্যাপক বিক্ষোভ কৃষকদেরছবি সংগৃহীত

আম আদমি পার্টি (AAP)-র হয়ে গুজরাটে নির্বাচনী প্রচারে এই মুহূর্তে ব্যস্ত রয়েছেন পাঞ্জাবের (Punjab) মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (CM Bhagwant Mann)। এরই মাঝে পাঞ্জাবে তাঁর বাড়ির বাইরে শুরু হয়েছে বিক্ষোভ। বিক্ষোভকারীদের হটাতে গিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ। লাঠিচার্জ, মারধরের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

জানা যাচ্ছে, জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম বা MNREGA-র অধীনে ন্যূনতম দৈনিক মজুরি ₹ ৭০০ টাকা এবং ৫ মারলা জমি প্রকল্প বাস্তবায়ন করার দাবি জানিয়েছেন বিক্ষোভকারীরা।

এছাড়া, গ্রামীণ সমবায় সমিতিতে দলিতদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণ, জমি অধিগ্রহণের ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ বৃদ্ধি, লাম্পি (lumpy) চর্মরোগে গবাদি পশুর মৃত্যুর কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ত্রাণ এবং ফসলের ক্ষতিপূরণ দাবিতে সরব হয়েছেন খামার (farm) শ্রমিক ও ট্রেড ইউনিয়নের নেতারা।

বুধবার, বিকাল ৩ টার সময় বিক্ষোভকারীরা প্রথমে পাতিয়ালা বাইপাসে (Patiala Bypass) জমায়েত করেন। তারপর, মুখ্যমন্ত্রী ভগমন্ত মানের বাড়ির দিকে মিছিল শুরু করেন। মিছিল আবাসিক সোসাইটির কাছে পৌঁছালে,সেখানে তাঁদের বাধা দেয় পুলিশ।

সূত্রের খবর, একই দাবিতে আগেও সরব হয়েছেন কৃষক ও ট্রেড ইউনিয়নের নেতারা। গত অক্টোবরে, টানা ১৯ দিন ধরে বিক্ষোভ কর্মসূচী করেছেন তাঁরা। পরে, সরকার লিখিতভাবে তাদের দাবি মেনে নেওয়ায় আন্দোলন থেকে সরে আসেন তাঁরা।

কিন্তু, আগামী কাল (১ ডিসেম্বর) গুজরাটে বিধানসভা নির্বাচন (Gujarat Assembly Election)। দলের হয়ে সেখানে নির্বাচনী প্রচারে রয়েছেন মান। আর, সেই সময়ই তাঁর বাড়ির বাইরে বিক্ষোভ ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক তর্জা।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মানের বাড়ির বাইরে ব্যাপক বিক্ষোভ কৃষকদের
গুজরাটে ভোটে অংশ নেওয়া ৩৩০ প্রার্থীর বিরুদ্ধে ক্রিমিনাল কেস, শীর্ষে আপ: ADR রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in