Punjab: অবিলম্বে তিন কৃষি আইন বাতিল করুক কেন্দ্রীয় সরকার - দাবি মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং-এর

কৃষকদের বিক্ষোভ আন্দোলনে বহু কৃষকের মৃত্যুর কথা উল্লেখ করে এদিন তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের নিজেদের ভুল স্বীকারের এটাই উপযুক্ত সময়। অবিলম্বে কৃষকদের ও জাতির স্বার্থে তিন আইন প্রত্যাহার করা উচিত।
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংফাইল ছবি সিএমও পাঞ্জাব ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

বিরোধীদের মতে বিতর্কিত তিন কৃষি আইন পাশের এক বছর হয়ে যাওয়ার পর অবিলম্বে এই তিন আইন বাতিল করার দাবি জানালেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। শুক্রবার তিনি কেন্দ্রীয় সরকারের কাছে অবিলম্বে এই তিন আইন বাতিলের দাবি জানিয়েছেন। উল্লেখ্য, গতবছরের ২৬ নভেম্বর থেকে তিন কৃষি আইনের বিরুদ্ধে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা।

কৃষকদের বিক্ষোভ আন্দোলনে বহু কৃষকের মৃত্যুর কথা উল্লেখ করে এদিন মুখ্যমন্ত্রী সিং বলেন, কেন্দ্রীয় সরকারের নিজেদের ভুল বোঝার এটাই সবথেকে উপযুক্ত সময় এবং অবিলম্বে কৃষকদের এবং জাতির স্বার্থে এই তিন আইন প্রত্যাহার করে নেওয়া উচিত।

এদিনই তিনি পাঞ্জাব এগ্রিকালচারাল ইউনিভারসিটি, লুধিয়ানা আয়োজিত তৃতীয় পাঞ্জাব ভার্চুয়াল কিষাণ মেলার উদ্বোধন করছিলেন। এবারের মেলার মূল থিম স্টাবল বারনিং।

এদিন মুখ্যমন্ত্রী বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে বলেন, এখনও পর্যন্ত ভারতীয় সংবিধান ১২৭ বার সংযোজিত হয়েছে। সুতরাং তিন কৃষি আইন বাতিল করার জন্য আরও একবার এই সংযোজন করা যেতেই পারে। ১২৭ বারের জায়গায় ১২৮ বার হলে কী অসুবিধে?

ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর মতে, কৃষকদের সঙ্গে যা করা হচ্ছে তা খুবই দুঃখের। ভারতের উন্নয়ন ও অগ্রগতিতে তাঁদের ভূমিকার কথা অস্বীকার করা হচ্ছে। তিন কৃষি আইন বাতিলের দাবি জানিয়ে তিনি বলেন, এই কৃষি আইন দেশের স্বার্থে এবং কৃষকদের স্বার্থে বাতিল করা উচিত।

তিনি আরও বলেন, কেন তাঁরা প্রতিবাদ জানাবে না? আমি কীভাবে তাঁদের প্রতিবাদ বন্ধ করতে বলব? এই তিন ক্ষতিকারক ভয়ঙ্কর আইনের বিরুদ্ধে তিনিও কৃষকদের পাশে আছেন জানিয়ে সিং বলেন, পাঞ্জাব সরকার আন্দোলনরত কৃষকদের পাশে আছে এবং ক্ষতিগ্রস্তদের পরিবারের জন্য চাকরি ও অনুদানের ব্যবস্থা করবে।

পাঞ্জাবের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, দেশের মোট জমির মাত্র ১.৫৩ শতাংশ জমিতে পাঞ্জাব দেশের মোট উৎপাদনের ১৮ শতাংশ গম, ১১ শতাংশ ধান, ৪.৪ শতাংশ তুলো এবং ১০ শতাংশ দুধ উৎপাদন করে। বেশ কয়েক দশক ধরে পাঞ্জাব দেশকে ৩৫ থেকে ৪০ শতাংশ গম, ২৫ থেকে ৩০ শতাংশ ধান সরবরাহ করে।

এদিনের অনুষ্ঠানে গুরু অনঙ্গ দেব ভেটেরনারি অ্যান্ড অ্যানিমাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, লুধিয়ানার উপাচার্য ইন্দরজিত সিং বলেন, এই কৃষি মেলা মূলত কৃষকদের উন্নয়নের দিকে লক্ষ্য রেখে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in