Puducherry: কোনও জোট নয়, একক শক্তিতেই পুর নির্বাচনে লড়বে বিজেপি

বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী এন. রঙ্গসামির রাজনৈতিক দল অল ইন্ডিয়া এনআর কংগ্রেস (এআইএনআরসি), বা এআইএডিএমকে-র সাথে জোট বেঁধে পুর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না বিজেপি।
Puducherry: কোনও জোট নয়, একক শক্তিতেই পুর নির্বাচনে লড়বে বিজেপি
প্রতীকী ছবি

পুদুচেরির আসন্ন পুরসভা নির্বাচনে বিজেপির পুদুচেরি ইউনিট একক শক্তিতে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে। বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী এন. রঙ্গসামির রাজনৈতিক দল অল ইন্ডিয়া এনআর কংগ্রেস (এআইএনআরসি), বা এআইএডিএমকে-র সাথে জোট বেঁধে পুর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে না বিজেপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ার চারটি বিধানসভা নির্বাচনে সাফল্যের পর বিজেপি মনে করছে তারা পুদুচেরি পুর নির্বাচনে একক শক্তিতেই লড়াই করতে পারবে। কেন্দ্রশাসিত অঞ্চলের বিজেপি সূত্র আইএএনএসকে জানিয়েছে যে পার্টির জাতীয় সাংগঠনিক সম্পাদক বি এল সন্তোষ এবং পুদুচেরির পার্টির দায়িত্বপ্রাপ্ত নির্মল কুমার সুরানা শনিবার পার্টির পদাধিকারীদের একটি বৈঠকে যোগ দিয়েছিলেন।

নির্মল কুমার সুরানা আইএএনএস-এর সাথে কথা বলার সময় জানিয়েছেন: "দলের স্থানীয় নেতারা মনে করেন অন্য কোনও দলের সঙ্গে জোট না করে এবার আমরা একাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব। এর ফলে আমাদের সঙ্গে জনগণের তৃণমূল স্তরে সংযোগ তৈরি হবে এবং দীর্ঘমেয়াদে এই পদক্ষেপ দলের জন্য অত্যন্ত উপকারী হবে।"

প্রসঙ্গত, বিজেপির স্থানীয় নেতৃত্ব, যার মধ্যে রয়েছেন বিজেপির শক্তিশালী শিক্ষামন্ত্রী এ. নমাসিভায়ম, তাঁরা মুখ্যমন্ত্রী রঙ্গসামির কর্মপদ্ধতিতে অসন্তুষ্ট। কারণ, বিজেপি নেতাদের মতে, তিনি বিজেপির সাথে পরামর্শ না করেই নিজের থেকে গুরুত্বপূর্ণ প্রশাসনিক সিদ্ধান্ত নিচ্ছেন।

সুরানা বলেন, দেশ যেমন কংগ্রেস-মুক্ত ভারতের দিকে এগিয়ে চলেছে, পুদুচেরিও কংগ্রেস-মুক্ত রাজ্যের দিকে এগিয়ে চলেছে এবং এর জন্য বিজেপি নিজের শক্তি বৃদ্ধি করতে চায়। তিনি বলেন, দলের কর্মী-সমর্থকরা ইতিমধ্যেই এককভাবে নির্বাচনে লড়তে প্রস্তুত।

বিজেপি নেতাদের অসন্তোষের আরও বড়ো কারণ, রঙ্গাসামি মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরে এখনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেননি। বিজেপির স্থানীয় নেতৃত্ব তৃণমূল স্তরে নিজেদের শক্তি বৃদ্ধি করতে চায় এবং নাগরিক সংস্থার নির্বাচনগুলিতে দলের শক্তি আরও বাড়িয়ে নিতে চায়।

বিজেপির নেতাদের উচ্ছ্বাসের আরও কারণ, যে ৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে তার মধ্যে ৬টিতে জয়ী হয়েছে। দলের পক্ষ থেকে তিনজন মনোনীত বিধায়ক এবং তিনজন নির্দলকে সমর্থন করা হয়েছে। যা রাজ্য বিধানসভায় বিজেপির মোট সংখ্যা ১২ তে নিয়ে গেছে।

সুরানা বলেন, পাঁচ রাজ্যের বিধানসভার নির্বাচনের পরে জনসাধারণের মধ্যে যে উদ্দীপনা দেখা দিয়েছে তাকে পুঁজি করেই বিজেপি এককভাবে লড়াই করবে এবং এই সিদ্ধান্ত নেবার এটাই সঠিক সময়।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in