PSU: মাথা ছাড়াই চলছে ONGC-IRCTC সহ ২১ টি কেন্দ্রীয় সংস্থা, দীর্ঘদিন শূন্য শীর্ষপদ

দেশের বৃহত্তম তেল ও গ্যাস অনুসন্ধান ও উৎপাদনকারী সংস্থা ONGC-তে নেই কোনও চেয়ারম্যান বা ম্যানেজিং ডিরেক্টর। ২০২১ সালের ১ লা এপ্রিল থেকে এই পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।
PSU: মাথা ছাড়াই চলছে ONGC-IRCTC সহ ২১ টি কেন্দ্রীয় সংস্থা, দীর্ঘদিন শূন্য শীর্ষপদ
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

একটি বা দু’টি নয়। একসঙ্গে ২১টি কেন্দ্রীয় সংস্থা চলছে কোনও পূর্ণ সময়ের শীর্ষ আধিকারিক বা প্রধান ছাড়াই। এই তালিকায় রয়েছে - মহারত্ন সংস্থা ‘তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন’ বা ONGC, নবরত্ন অয়েল ইন্ডিয়া লিমিটেড (OIL), ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL) এবং ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC)

জানা যাচ্ছে, দেশের বৃহত্তম তেল ও গ্যাস অনুসন্ধান ও উৎপাদনকারী সংস্থা ONGC-তে নেই কোনও চেয়ারম্যান বা ম্যানেজিং ডিরেক্টর। ২০২১ সালের ১ লা এপ্রিল থেকে এই পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি। আবার ১ জুলাই, ২০২২ থেকে কোনও শীর্ষ আধিকারিক ছাড়াই চলছে ONGC-র সহযোগী সংস্থা অয়েল ইন্ডিয়া লিমিটেড (OIL)।

একইভাবে, ভারতীয় রেল মন্ত্রকের ক্যাটারিং সংস্থা IRCTC-তে পূর্ণ সময়ের চেয়ারম্যানের পদ খালি পড়ে আছে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি থেকে দীর্ঘ ১৮ মাস এই পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

২০২১ সালের ১ জুলাই থেকে ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL), এবং ১ জুন থেকে শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (SCI) চেয়ারম্যান পদ খালি পড়ে আছে। কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

এছাড়া, পূর্ণ-সময়ের চেয়ারম্যান বা ম্যানেজিং ডিরেক্টর ছাড়াই চলছে মহানদী কোলফিল্ডস (Mahanadi Coalfields), এইচএমটি লিমিটেড (HMT Ltd), হেভি ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন লিমিটেড (Heavy Engineering Corporation Ltd) এবং সাগরমালা ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (Sagarmala Development Company Ltd)।

ফলে, স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে- কি কারণে এই সংস্থাগুলির শীর্ষ পদে কাউকে নিয়োগ দেওয়া হচ্ছে না? কেনই বা দীর্ঘদিন এই অবস্থায় পরিচালিত হচ্ছে কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ (CPSE)?

প্রসঙ্গত, শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া (SCI) এবং অয়েল ইন্ডিয়া লিমিটেড (OIL)-এ ক্ষেত্রে চিফ ম্যানেজিং ডিরেক্টর (CMD) এবং ম্যানেজিং (MD) পদের জন্য প্রার্থীদের সুপারিশ করে থাকে পাবলিক এন্টারপ্রাইজ সিলেকশন বোর্ড (PESB)।

আর, ওএনজিসি (ONGC), আইআরসিটিসি (IRCTC) এবং ভারত ইলেকট্রনিক্স লিমিটেড (BEL)-এ চিফ ম্যানেজিং ডিরেক্টর (CMD) এবং চেয়ারপার্সন (Chairperson) নিয়োগ হয়ে থাকে সিভিল সার্ভিসেস বোর্ড (Civil Services Board) অথবা সার্চ কাম সিলেকশন কমিটি (Search Cum Selection Committee)-র মাধ্যমে।

PSU: মাথা ছাড়াই চলছে ONGC-IRCTC সহ ২১ টি কেন্দ্রীয় সংস্থা, দীর্ঘদিন শূন্য শীর্ষপদ
মণীশ সিসোদিয়ার প্রতিবেদন 'পেইড নিউজ', কটাক্ষ বিজেপির - পাল্টা প্রতিক্রিয়া নিউইয়র্ক টাইমসের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in